জিমে যাওয়ার আগে কী খাবার খাওয়া উচিৎ, রইল হদিশ

অনেকেই সকালবেলা শরীর চর্চা করেন এটি শরীরের পক্ষে খুবই ভালো তবে খেয়াল রাখবেন পেট ফাঁকা রেখে কিন্তু কখনোই শরীর চর্চা করবেন না। ফাঁকা পেটে শরীরচর্চা করলে শরীরে অনেক ঘাটতি পড়ে যায় এবং শরীর ক্লান্ত হয়ে যায়।

তাই অবশ্যই খেয়ে তারপরে শরীরচর্চা করুন কিন্তু মনে রাখবেন ভারী খাবার খেলে শরীর ভারী হয়ে যাবে ফলে শরীরচর্চা করতে পারবেন না।

পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী শরীরচর্চা করার দু’ঘণ্টা আগে খাবার খান। শরীরচর্চা করার আগে কার্বোনেটেড ড্রিঙ্কস খাবেন না এতে শরীর আরো ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। এছাড়া শরীরচর্চা করার আগের মুহূর্তে ফাইবার জাতীয় ও ফ্যাট জাতীয় সবজি বা মসলা জাতীয় খাবার একেবারেই খাবেন না।

জেনে নিন শরীরচর্চা করার আগে সঠিক কিছু খাবারের সম্পর্কে:-
১. ওটস্ ও কলা :- পরিমাণ মতো দুধ গরম করে নিয়ে তাতে ভেজানো ওটস্, চিয়া সিডস, গোল গোল করে কাটা কলা, খেজুর ও কাঠবাদাম মিশিয়ে খেতে পারেন।

আর আপনি চাইলে এরই সঙ্গে সামান্য দারুচিনির গুড়ো মিশিয়ে খেতে পারেন। এটি খেতেও যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর।

২. কলা-মধুর মিশ্রণ :- সামান্য টক দইয়ের সঙ্গে দুটো কাঁঠালি কলা, এক চামচ মধু এবং দু তিনটে কাঠবাদাম দিয়ে মিক্সার মেশিনে মিক্স করে শরীরচর্চা করার দুই ঘণ্টা আগে খেতে পারেন। এটি খুবই স্বাস্থ্যকর খাবার।

৩. বিট ও গাজরের রস:- সকালবেলা জিমে যাওয়ার আগে বিট গাজরের রসের সঙ্গে সামান্য বিট নুন মিশিয়ে খেতে পারেন। এছাড়া বিট গাজরের রসের সঙ্গে সামান্য আদার রসও যোগ করতে পারেন। এই বিট গাজর মিশ্রিত রস শরীরে প্রচুর শক্তি যোগায় এবং তারই সঙ্গে জলের ঘাটতিও পূরণ করে।