মাসে মাত্র কিছু জমা দিন তাহলেই পিএফ অ্যাকাউন্টে সঞ্চার হবে ৩ থেকে ৫ কোটি টাকা, রইল তার গণনা

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন(ইপিএফও)- এর জন্য বেসরকারি শ্রমিকরা পেনশনের টাকা সঞ্চিত করতে পারেন। অবসরকালীন স্কিমের সহায়তাও দিয়ে থাকে ইপিএফও। এই ধরনের অ্যাকাউন্টে একজন শ্রমিক যে পরিমাণ অর্থ দেন, অর্গানাইজেশনও সমপরিমাণ দিয়ে থাকেন। সরকারের জন্য বছরে সুদ দেয়

ফলে পেনশনপ্রাপ্ত পর্যন্ত শ্রমিকদের কাছে বিশাল পরিমাণে অর্থ সঞ্চিত হয়।আপনি যদি এখন ইপিএফও এর অন্তর্ভুক্তে কোটি বা তার চেয়েও বেশি টাকা সঞ্চয় করতে চান, কত টাকা তাহলে জমা করতে হবে? জেনে নিন।

কত সুদ দেয় সরকার?

কেন্দ্র সরকার বছরে শ্রমিকদের ভবিষ্যৎ ধনোভান্ডার অ্যাকাউন্টে কত % সুদ দেবে তার পরিকল্পনা করে। আজকাল সরকার পিএফ অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত ৮.২৫% সুদ দিচ্ছে।

এই সুদ প্রত্যেক বছর শ্রমিকদের অ্যাকাউন্টে সঞ্চিত হয়। পিএফ-এ সঞ্চিত সুদের ওপর কোন ট্যাক্স নেই। প্রয়োজন পড়লে টাকা তোলা যাবে। যথা-শিক্ষা, বিয়ে ,বাড়ি তৈরি ইত্যাদির জন্য।

কত টাকা জমা করলে ৩ থেকে ৫ কোটি টাকা পাওয়া যাবে?

কর্ম থেকে বিরাম নেওয়ার সময় ৩ কোটি টাকা পেতে, একজন শ্রমিককে ৪০ বছর ধরে মাসে ৮৪০০ টাকা সঞ্চিত করতে হবে। সময় শেষ হলে ৮.২৫% আজকাল সুদের হারে প্রায় ৩,০১,৯৪,৮০৪ টাকা পেয়ে যাবেন। আপনি যদি কর্ম থেকে বিরত নেওয়ার সময় ৪ কোটি টাকা নিতে চান, আপনাকে তাহলে ৪০ বছরের প্রত্যেক মাসে ১১,২০০ টাকা সঞ্চয় করতে হবে। সময় শেষে আপনি ৮.২৫% হারে আজকাল সুদ হবে মোট ৪,০২,৫৯,৭৩৮ টাকা পেয়ে যাবেন।

আপনি যদি কর্ম থেকে অবসর নেয়ার সময় ৫ কোটি টাকা সঞ্চয় করতে চান তাহলে আপনাকে ৪০ বছরে প্রত্যেক মাসে ১২০০০ টাকা সঞ্চয় করতে হবে। অবকাশের সময় আপনি ৮.২৫% হারে সুদ ৫,০৮,৭০,৯৯১ টাকা পেয়ে যাবেন।

কি করে দেখবেন ইপিএফ ব্যালেন্স?

আপনার ফোন নাম্বার যদি ইপিএফ অ্যাকাউন্টের সাথে সংযোগ করা থাকে, তাহলে ৯৯৬৬০৪৪৪২৫ নাম্বারে মিসড কল করে দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স। ৭৭৩৮২৯৯৮৯৯ নাম্বারে ‘EPFOHO UAN ENG’ SMS করে ব্যালেন্স দেখা যাবে। ইপিএফ-এর পাসবুক পৃষ্ঠায় লগইন করে ব্যালেন্স দেখতে পারবেন। এছাড়াও আপনি Umang Apps এর সাহায্যে ব্যালেন্স দেখতে পারবেন।

আরও পড়ুন,
*বিশ্বকর্মা পুজোর দিন হবে আকাশ দখল, RG Kar কাণ্ডের পেতিবাদ কালো ঘুড়ি দিয়ে উড়বে স্লোগান