যাত্রীদের জন্য সুখবর, পূর্ব রেলের তরফে দারুণ ঘোষণা

দেশের মধ্যে পূর্ব রেলের অন্যতম ব্যস্ততম রেলওয়ে স্টেশন হলো হাওড়া। তাই এই স্টেশনের উপর রেলের থাকে কড়া নজর। এবার হাওড়া ডিভিশনের যাত্রীদের মধ্যে যাতায়াত ব্যবস্থা আরও মসৃণ করার লক্ষ্যে এবার রেলের তরফে এক নতুন তৎপরতা নেওয়া হয়েছে। ইঞ্জিনিয়ারিং বিভাগ রেলের প্রতিটি প্রান্ত ধরে ধরে বেশ কিছু নতুন পদক্ষেপ নিয়েছে। এই নতুন তৎপরতা আসলে কী তা রেলের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

পূর্ব রেলের হাওড়া ডিভিশনের বিভিন্ন ইয়ার্ডে তৎপরতার সঙ্গে রেলের ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বারা লেআউট সংশোধনের নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। এই লেআউট সংশোধনের মাধ্যমে পয়েন্ট ও ক্রসিংগুলির বিন্যাসকে সংশোধন করবে। আর তারফলে রেল পরিষেবা যেমন আরও মসৃণ হবে তেমনই রেলগাড়িতে যাতায়াত করার সময় তা আর ঝাঁকুনি মারবে না।

এর ফলে রেলে যাতায়াত আরও ত্রুটিমুক্ত ও আরামদায়ক হবে এবং রেলগাড়ির গতিবেগ আরও বৃদ্ধি পাবে। গত কয়েকবছর ধরে রেলের লেআউট সংশোধনের বিষয়ে নানান লক্ষ্যমাত্রা স্থির করা হচ্ছিল। আর এর জন্য রেলের বিভিন্ন বিভাগ থেকে এই বিষয়ের উপর যেমন জোর দেওয়া হচ্ছিল তেমনই নিরলসভাবে কাজ করে গিয়েছে বিভাগগুলি। তবে এবার উপলব্ধ স্থানগুলিতে লেআউট সংশোধনের উপর জোর দেওয়া হচ্ছে।

হাওড়া ডিভিশনটি পূর্ব রেলের একটি ব্যস্ত ও সবচেয়ে বড় ডিভিশন। তাই এই ডিভিশনের জটিল ট্র্যাক কাঠামো, ট্রেন চলাচলের উচ্চ ফ্রিকোয়েন্সী ও বিভিন্ন ইয়ার্ডে স্থান জটিলতার লেআউটগুলির সাথে সমস্যার মুখোমুখি হতে হয়। তবে এবার ধীরে ধীরে সেই লেআউট সংশোধনে জোর দিতে চলেছে পূর্ব রেল। জানা যাচ্ছে, হাওড়া ডিভিশনের ১৩টি কী ইয়ার্ড চিহ্নিত করা হয়েছে।

এর পাশাপাশি ১৪টি বিভিন্ন ইয়ার্ড জুড়ে ২৪টি লেআউট বাড়ানো হয়েছে। আর সেগুলি হলো চেরাগ্রাম, বর্ধমান, হাওড়া, ব্যান্ডেল, জৌগ্রাম, চুঁচুড়া, গুসকরা, তালিত, ডানকুনি, জনাই রোড ইত্যাদি জায়গা যেখানে জটিল ইয়ার্ড লেআউট ও ট্রেন চলাচলের জন্য উচ্চ ফ্রিকোয়েন্সী রয়েছে সেসব স্থানে লেআউট বাড়ানো হয়েছে। রেলের অপারেশনাল দক্ষতা বাড়াতে সুক্ষ্ম পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাওড়া ডিভিশনের তরফে উন্নত প্রযুক্তি ব্যবহার করে এই সমস্যাগুলি মোকাবিলা করতে T-28 ব্যবহার করা হয়েছে। ইতিমধ্যে হাওড়া ডিভিশনের ১৪ গজ লেআউট সংশোধন সম্পূর্ণ হয়েছে।