Strong chance of severe weather with thunderstorms

West Bengal Weather Update: ফের দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা! মূলত ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জেরেই আগামী কয়েক দিন রাজ্য জুড়ে দুর্যোগের আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বর্তমানে বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ অঞ্চলটি। যার ফলে উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের আপাতত সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে শনিবার কলকাতায় ভারী বৃষ্টিপাত হতে পারে। যা চলবে সোমবার পর্যন্ত। এই একই আশঙ্কা রয়েছে হাওড়া পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা, পূর্ব বর্ধমান, নদীয়া এবং হুগলী জেলায়। দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায় এই বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত।

পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদায় বৃষ্টিপাত হবে। আপাতত মঙ্গলবার উত্তরবঙ্গে বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে দক্ষিণ বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এছাড়াও বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ। এই দুইয়ের কারণে দুর্যোগের সম্ভাবনা তৈরি হয়েছে। ঘূর্ণাবর্তটি আগামী দু’দিনের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। যেটি ক্রমাগত এগিয়ে যাবে ঝাড়খণ্ডের দিকে।

ফলে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির আশঙ্কা তৈরি হবে। মঙ্গলবার পর্যন্ত নিম্নচাপের কারণে উত্তাল হতে চলেছে সমুদ্র। ৩৫ থেকে ৪৫ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বইবে ঝোড়ো হাওয়া। সর্বোচ্চ গতিবেগ হবে ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা। তাই পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার উপকূলবর্তী মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।