কোলেস্টেরল বেড়ে গেছে, এই উপসর্গগুলি দেখলে সতর্ক হন

By BB May7,2024
Cholesterol is elevated, watch out for these symptomsকোলেস্টেরল বেড়েছে গেছে, এই উপসর্গগুলি দেখলে সতর্ক হন

সময়ের সাথে সাথে মানুষের মধ্যে বিভিন্ন রোগপ্রবণতা বেড়েই চলেছে। আসলে আমাদের জীবনশৈলী, খাওয়া-দাওয়ার অভ্যাস সবকিছুই প্রভাব ফেলে আমাদের শরীরে। এর ফলে অনেক কম বয়স থেকেই নানা রকমের রোগের ঝুঁকি দেখা যায়। আর এই রোগের মধ্যে অন্যতম হলো কোলেস্টেরল বেড়ে যাওয়া। ‘হাই ডেনসিটি লাইপোপ্রোটিন’ ও ‘লো ডেনসিটি লাইপোপ্রোটিন’ এই দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায় মানুষের দেহে। যার মধ্যে দ্বিতীয়টি ক্ষতিকারক।

এটি বেড়ে গেলে শরীরে নানান ধরনের সমস্যা দেখা দেয়। যেমন হৃদরোগ, স্ট্রোক ইত্যাদির প্রবণতা বেড়ে যায় বহুমাত্রায়। অনেকেই বুঝতে পারেন না তাদের শরীরে কোলেস্টেরল বেড়ে গিয়েছে কিনা। কারণ, রক্ত পরীক্ষা না করলে সেটি বোঝা সম্ভব হয় না। তবে আপনি হয়তো জানেন না এমন কয়েকটি উপসর্গ রয়েছে যেগুলো দেখলে বুঝবেন আপনার কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়েছে।

১. কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে মূলত দেহের রক্ত সংবহনতন্ত্র ঠিকমতো কাজ করে না। ফলে শরীরের সব স্থানে রক্ত পৌঁছতে পারে না। এতে শরীর শুষ্ক হয়ে যায়।

follow Sangbad Bhavan on google news

২. কোলেস্টেরলের মাত্রা বাড়লে অনেক সময় শরীরে লালচে র‍্যাশ দেখা যায়। যেগুলোর মধ্যে খানিকটা হলদেটে ভাব থাকে।

৩. আপনার মুখে বা যৌনাঙ্গে যদি দেখেন ছোট ছোট ঘায়ের মতোন উপসর্গ রয়েছে তাহলে বুঝতে হবে আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে।

৪. অনেক সময় শরীরের বিভিন্ন অঙ্গে মোমের মতোন ফোলা ভাব দেখা যায়। যেটিকে অ্যালার্জির মতো মনে হলেও আদতে কিন্তু তা নয়। এর মধ্যে তেলতেলে ভাব থাকে।

৫. চোখের চারপাশে যদি হলদে-কমলা ছোট ছোট ফুসকুড়ি দেখেন, এছাড়াও ত্বকে খানিক ফোলা ভাব দেখেন তাহলে বুঝবেন সতর্ক হতে হবে কোলেস্টেরল বাড়তে পারে।

আরও পড়ুন,
*চাঁদি পোড়া গরমে টক দই খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে বিপদ হতে পারে
*গরমের দাপট থেকে বাঁচতে বার বার সাবান মেখে স্নান করছেন, ত্বকের ক্ষতি হবে না তো

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক