The cost of cremation is around 30 lakh rupeesসৎকার করতে খরচ প্রায় ৩০ লক্ষ টাকা! বেওয়ারিশ লাশের সংখ্যা বেড়েছে যে দেশে

কাছের মানুষ হারিয়ে শোকপ্রকাশ করলেও তার মৃতদেহ নিতে অস্বীকার করছেন আত্মীয়রা! সম্প্রতি এই অবাক করা ঘটনাই উঠে এসেছে। আমরা সাধারণত দেখে থাকি কাছের মানুষকে শেষবারের মতোন দেখার জন্য আকুল হয়ে ওঠেন পরিবারের সদস্যরা।

তবে তার ঠিক উল্টো চিত্র ধরা পড়েছে কানাডায়। যেখানে পরিবারের কোনো সদস্য মারা গেলে তার মৃতদেহ নিতে অস্বীকার করছেন বাকিরা। যার নেপথ্যে রয়েছে বিপুল পরিমাণে সৎকার খরচ। যার ফলে লাফিয়ে বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা। কানাডার বেশ কিছু প্রতিবেদন এমন তথ্যই দিচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী সেই দেশে একটি সৎকারের জন্য খরচ ২৭-৩০ লক্ষ টাকা। এমনকি বিভিন্ন জায়গায় এই পরিমাণ বাড়ছে। আর এই খরচ জোগাতে না পেরে মৃতদেহ নিচ্ছেন না অনেকে। গত কয়েক বছরে প্রচুর বেওয়ারিশ লাশের সংখ্যা বেড়েছে বলে জানা গিয়েছে ওই প্রতিবেদনে।

২০২৩ সালে কানাডার সবথেকে জনবহুল দেশ অন্টারিওতে বেওয়ারিশ লাশের সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছে। এই তথ্য দিয়েছেন অন্টারিওর এক শীর্ষ প্রশাসনিক কর্তা ডার্ক হুয়ার। তার মতে বেশিরভাগ ক্ষেত্রেই আত্মীয়দের খুঁজে বের করতে হচ্ছে। আর খুঁজে বের করা গেলেও সেই দেহ নিতে চাইছেন না তারা।

আর এই বেওয়ারিশ লাশের সংখ্যা বাড়ার প্রধান কারণ হলো সৎকার খরচ। তার মতে, ‘এটি সত্যিই দুঃখজনক যে, স্বজনের মৃত্যুর পরেও তাঁর দেহ নিতে আত্মীয়রা, পরিবার-পরিজনেরা অস্বীকার করছেন।’ জানা গিয়েছে, কিছু কিছু অঞ্চলে আবার ৩০ লক্ষেরও বেশি লাগছে সৎকারের জন্য।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক