Dental Crown: টাকা খরচ করে দাঁতে ‘ক্রাউন’ বসিয়েছেন? যে ভাবে যত্ন নেবেন

Spending money and putting 'crown' on the teeth, how to take care of it

Dental Crown: বাচ্চারা অনেক সময় খেলতে গিয়ে অসাবধানে নিজের দাঁত ভেঙে ফেলে। তবে সেক্ষেত্রে দুধের দাঁত পড়ে তাদের নতুন দাঁত গজিয়ে যায়। কিন্তু যারা পরিণত বয়সের মানুষ রয়েছেন তাদের যদি অসাবধানে দাঁত ভেঙে যায় তাহলে নতুন দাঁত গজানোর কোনো উপায় নেই। অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু কিছু মানুষের দাঁত কালো হয়ে যায় বা ক্ষয়ে যায়। এসব সমস্যার সমাধান হিসেবে দাঁতের মতোন দেখতে ক্রাউন বা ক্যাপ বসানো হয়। এই পদ্ধতি অনেকটাই খরচসাপেক্ষ। আরো একটি বিষয় হলো আপনি যদি এ ক্রাউন করা দাঁতের যত্ন না করেন তাহলে কিন্তু সেগুলি নষ্ট হয়ে যাবে। আজ আমরা আপনাদের বলবো কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে।

ব্রাশ এবং ফ্লস করা:

আসল হোক বা ক্রাউন সব দাঁতেরই পরিচর্যা দরকার। দিনে দু’বার দাঁত মাজা আবশ্যক। এছাড়া খাবার পরে ফ্লসিংও করতে হবে। তবে নজর রাখতে হবে মাড়ি বা দাঁতের জন্য নরম ব্রাশ ব্যবহার করা উচিত।

সঠিক মাজন:

অনেকেই হয়তো জানেন না দাঁতের মাজনের মধ্যে এমন রাসায়নিক পদার্থ থাকে যেগুলো দাঁতের অত্যন্ত ক্ষতি করে। তাই আগে দেখে নিতে হবে সোডিয়াম লওরেল সালফেট এবং সোডিয়াম লওরেথ সালফেট যেন মাজনে না থাকে ।

শক্ত জিনিস না কামড়ানো:

ক্রাউন বসানো দাঁত দিয়ে শক্ত খাবার বা আখরোট এসব চিবোনো যাবে না। সবসময় খেয়াল রাখবেন দাঁতের ওপর চাপ পড়ে এমন কোনো কাজ করা যাবে না। এতে দাঁত ভেঙে যেতে পারে।

খাবার সম্পর্কে সচেতন থাকা:

এমন বেশ কিছু খাবার রয়েছে যেগুলি দাঁতের জন্য ভীষণই ক্ষতিকারক। যেমন- চকোলেট, সফট ড্রিংকস, ক্যারামেল দেওয়া মিষ্টি খাবার ইত্যাদি।

আঘাত থেকে বাঁচা:

খেলাধূলা করা বা যে কোনো কাজ করা সবসময় আপনাকে খেয়াল রাখতে হবে দাঁতে যেন কখনোই আঘাত না লাগে। অনেকে আবার এমনও রয়েছেন ঘুমের মধ্যে দাঁতে দাঁত ঘষেন। এতেও কিন্তু দাঁত খারাপ হয়ে যায়।