Ganga Dussehraগঙ্গা দশহরা উৎসব, জানুন পুজোর সময়, কী কী দান কবেন?

Ganga Dussehra: গঙ্গা দশহরা উৎসব

হিন্দুধর্ম অনুযায়ী প্রতি বছর জ্যৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষে দশমী তিথিতে গঙ্গা দশহরা উৎসব পালিত হয়। এই বছর সেটি পালিত হবে আগামী ১৬ই জুন। এদিন কিছু নিয়ম মেনে মা গঙ্গার আরাধনা করা হয়। আর আপনি যদি পুজোর পর দান-ধ্যান করেন তাহলে সেট অত্যন্ত শুভ হবে আপনার জন্য।

শাস্ত্রতে বলা হয়েছে এদিন গঙ্গার পবিত্র জলে স্নান করলে আপনার সমস্ত পাপ, দুঃখ-কষ্ট নাশ হবে। এদিন গঙ্গা স্নান করলে দশ জন্মের দশটি পাপ থেকে মুক্ত হবেন আপনি।

পুজোর সময়:

১৬ই জুন ভোর ২.২৩ শুরু হয় সেটি শেষ হবে আগামী দিন ভোর ৪.৪৫ মিনিটে। তিথি অনুসারে ১৬ই জুন পালিত হবে গঙ্গা দশহরা। আর স্নান করার জন্য ব্রহ্ম মুহূর্ত খুবই শুভ। পুজো করার সময় সকাল ৭.০৮ মিনিট থেকে বেলা ১০.৩৭ মিনিট পর্যন্ত।

গঙ্গা দশহরায় মূলত চারটি শুভ যোগ তৈরি হবে। যেগুলি হলো অমৃত সিদ্ধিযোগ, সর্বার্থ সিদ্ধিযোগ, রবি যোগ ও হস্ত নক্ষত্রযোগ। এই শুভ সময় মা গঙ্গা এবং মহাদেবের পুজো করে কিছু দান করলে শুভ ফল পাবেন।

কী কী দান করবেন?

১. কোন অসহায় মানুষকে সাদা কাপড় দান করুন। এতে আপনার জীবন থেকে সমস্ত ঝামেলা দূর হবে এবং সমৃদ্ধি আসবে।

২. পুজোর পাশাপাশি বিভিন্ন খাদ্যসামগ্রী যেমন চাল, ডাল, চিনি দান করা শুভ বলে মনে করা হয়। এদিন গরীবদের মধ্যে ধুতি, শাড়ি, কম্বল ইত্যাদি বিতরণ করতে পারেন।

৩. অর্থ দান করলেও এদিন শুভ ফল মেলে। পাশাপাশি বিভিন্ন মরশুমি ফল ও মিষ্টি দান করুন।

৪. পুরনো সময়ে এই দিনে গরু দান করা হতো। হিন্দু ধর্ম মতে মনে করা হয় গরুদান মহৎ দান। এছাড়া জমি দান করলেও পুণ্য লাভ হয়। তবে খেয়াল রাখবেন কোনো জিনিস দান করলে সেটা ডান হাত দিয়ে দান করবেন।

গঙ্গা দশহরার গুরুত্ব: এই দিনে কিছু দান করলে আপনার পাপ নাশ হবে এবং আপনি মোক্ষ লাভ করবেন। দান করলে এদিন আপনার পূর্বপুরুষেরা সন্তুষ্ট হয়ে আশীর্বাদ প্রদান করবেন। গ্রহের প্রভাব থেকে মুক্তি পাওয়ার জন্য গঙ্গা দশহরায় দান করা শুভ বলে মনে করা হয়। এতে আপনার জীবনের সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় থাকবে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক