Know 3 tips to have a great harvest in the vegetable gardenTotka: বাড়িতে সব্জি বাগানে দারুন ফলন হবে, মাথায় রাখুন ৩ টোটকা

Totka: গাছ অনেকেই ভালোবাসেন। কেউ কেউ তাই নিজের বাড়িতে বাগান তৈরি করেন৷ বিভিন্ন রকমের ফুল, ফল ও সবজির বাগান করেন। তবে এসবের পাশাপাশি নানান বাহারি গাছ চাষ করেন অনেকে। তবে বাগান তৈরি করতে গেলে তার জন্য সঠিক পরিকল্পনা দরকার। নাহলে বাগান তৈরি করলেও তা সফল হবে না। সবজির বাগান তৈরি করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

বাড়ির যে অংশে বাগান করেছেন সেখানের মাটি উর্বর কিনা তা দেখতে হবে। কারণ মাটির পিএইচ ভারসাম্য ঠিক না থাকলে ফলন ভালো হয় না। তাই যদি মাটি পরীক্ষা না করে সবজির বীপ পোঁতা হয় তবে তার ইতিবাচক ফল নাও মিলতে পারে।

যে মাটিতে বাগান তৈরি হবে সেখানের মাটি ভালো করে পরীক্ষা করে নিন। সেখানে কোনো প্লাস্টিক বা এমন কোনো অপচনশীল পদার্থ আছে কিনা তা দেখতে হবে। তা থাকলে সেগুলি তুলে ফেলে মাটিকে পরিষ্কার করতে হবে।

বাড়িতে বাগান করার আগে দেখতে হবে বাড়িতে বড় জায়গা রয়েছে কিনা। কারণ বাগান করতে জায়গায় প্রয়োজন। প্রথমে গাছ লাগানো হলেও তা বড় হয়ে আরও জায়গার দরকার পড়বে। তাই এমন জায়গা বাছতে হবে যা গাছ বেড়ে ওঠার পক্ষে যেমন ভালো তেমনই সূর্যের আলো যাতে প্রবেশ করে।

গাছের চারা বপন করার আগে জায়গা দেখে নেওয়া জরুরি। ছোটো গাচ হোক বা বড় গাছ, তা বড় হলে বেশি জায়গার প্রয়োজন হয়। তাই জায়গা আগে ভালো করে দেখে নিন।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক