Be careful if you have AC at home! Act today to avoid devastating dangerবাড়িতে এসি থাকলে সতর্ক হন! বিধ্বংসী বিপদ এড়াতে যে কাজ আজই করবেন

বিশ্ব উষ্ণায়নের কারণে ধীরে ধীরে পৃথিবীর তাপমাত্রা বাড়ছে। যার ফলে গ্রীষ্মকালের দাবদাহে একপ্রকার নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে সমাধান হিসেবে শহরের প্রায় প্রত্যেক বাড়িতেই একটি করে এয়ারকন্ডিশনার দেখা যায়। গ্রামের দিকে যদিও গাছপালা থাকার কারণে গরমে কোনোমতে টেকা যায়। শহরে সেক্ষেত্রে এয়ারকন্ডিশনার ছাড়া কোনো উপায় নেই। তবে অনেক সময় শোনা যায় কিছু গাফিলতির কারণে এই দামী মেশিনটিতে আগুন ধরে গিয়েছে বা অকেজো হয়ে গিয়েছে।

আসলে এমন কিছু বিষয় রয়েছে যেগুলি না মানার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়। আজ আমরা আপনাদের সেসব বিষয়গুলো সম্পর্কেই জানাবো এই প্রতিবেদনে।

১. অনেকেরই অভ্যাস রয়েছে ঘন্টার পর ঘন্টা এসি চালিয়ে রাখার। তবে সেটি মোটেও করবেন না। কয়েক ঘন্টা চালানোর পর মেশিনটিকে বন্ধ রাখুন এতে সেটি ঠান্ডা হবে।

২. নির্দিষ্ট সময় অন্তর অন্তর এসির ফিল্টারটি পরিষ্কার করতে হয়। কারণ, তার মধ্যে ধুলো-ময়লা জমে বাতাস বেরোনোর পথ আটকে যায়। এতেও এসি বিকল হয়ে পড়ে।

৩. এসির বাইরের ইউনিটটি সাধারণত বাড়ির ব্যালকনিতে বা কার্নিশে লাগানো থাকে। সেখানে ধুলো-ময়লা পড়েও এসি বিকল হয়ে যায়। তাই নির্দিষ্ট সময় অন্তর বাইরের ইউনিটটিও পরিষ্কার করুন।

৪. এসির জন্য সবসময় আলাদা সার্কিট তৈরি করে তবেই সেটিকে সংযুক্ত করুন। অন্যান্য, ইলেকট্রিক যন্ত্রপাতি যেখানে সংযুক্ত রয়েছে তার থেকে আলাদা রাখার চেষ্টা করুন এসিটিকে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক