Thunderstorms can burn TV, fridge, AC! How to avoid dangerঝড়-বৃষ্টিতে বাজ পড়ে পুড়তে পারে টিভি, ফ্রিজ, এসি! বিপদ এড়াবেন যেভাবে

লদীর্ঘ গরমের দাপটের পর অবশেষে কয়েকদিনের বৃষ্টিতে ভিজেছে বঙ্গ। যদিও এখনও বর্ষার দেখার নেই। বর্ষা কবে পাকাপাকিভাবে বঙ্গে প্রবেশ করবে তা নিয়ে অনেকেই আশায় দিন গুনছেন। তবে এই গরমের দাপটের মাঝে হঠাৎ করে বৃষ্টি আবহাওয়াকে একটু মনোরম করে তোলে। আর গরমের ভ্যাপসা ভাব থেকে কয়েক দিনের জন্য মুক্তি পায় বঙ্গবাসী।

বৃষ্টি মানেই বিদ্যুৎ চমকানো। আর এই বিদ্যুৎ চমকানো একটি অস্বস্তির কারণ। কারণ বৈদ্যুতিন যন্ত্রপাতি এর মাধ্যমে খারাপ হতে পারে। তাই ঝড়বৃষ্টির সময় বিদ্যুৎ চমকালে নজর রাখতে হবে ঘরের বৈদ্যুতিন যন্ত্রপাতির উপর। বিদ্যুৎ চমকানোর সময় যদি বাড়ির কোনো বৈদ্যুতিন যন্ত্র বিদ্যুৎ সংযোগ থাকে তবে সেটি খারাপ হয়ে যেতে পারে।

তাই বাজ পড়া শুরু হলে শীগগিরই ঘরের বৈদ্যুতিন যন্ত্রপাতির থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। টিভি, ফ্রীজ, ওয়াশিং মেশিন, সবকিছু প্লাগ থেকে খুলে দিতে হবে। যদি আর্থিং করা থাকে তাহলেও তা খুলে দিতে হবে। কারণ অনেকসময় আর্থিং করা থাকলেও তার মাধ্যমে বিপদ হয়।

বাজ পড়ার সময় ওয়াইফাই চালানো থাকলে সেটি বন্ধ করে দিন। নাহলে রাউটার খারাপ হতে পারে। এর পাশাপাশি যদি মোবাইল চার্জিং-এ বসানো থাকে তবে সেটি শীঘ্রই খুলে দিন। বজ্রপাতের সময় মোবাইল চার্জে দেওয়ার ঝুঁকি নেবেন না৷ এর পাশাপাশি ল্যাপটপে চার্জ না থাকলে তা ব্যাটারিতে চালান। কিন্তু বিদ্যুৎ সংযোগ যেনো না থাকে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক