বিশ্বকর্মা পুজোর দিন হবে আকাশ দখল, RG Kar কাণ্ডের পেতিবাদ কালো ঘুড়ি দিয়ে উড়বে স্লোগান

kmc 20240916 212019 yloDbUz501

গত ৯ই আগস্ট কলকাতার বুকে একটি ব্যস্ততম সরকারি হাসপাতালে ঘটে গিয়েছে এক নারকীয় ঘটনা। এক কর্মরত তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর চারিদিকে বিক্ষোভের আগুন জ্বলতে শুরু করে। ১৪ই আগস্ট ‘রাত দখল’-এর ডাক দিয়ে পথে নামেন সকলে। গোটা বাংলার মানুষ সেদিন রাস্তায় নেমে আসে। তবে শুধু ওইদিন নয়, বরং তারপর থেকে লাগাতার আন্দোলন দেখেছে গোটা রাজ্যবাসী। রাজ্য থেকে দেশ এবং দেশ ছাড়িয়ে বিদেশে আন্দোলনের ঝাঁজ যত সময় এগিয়েছে ততই তীব্র হয়েছে।

মানুষ নানান উপায়ে প্রতিবাদ জারি রেখে চলেছে। আগামীকাল মঙ্গলবার বিশ্বকর্মা পুজো। প্রতি বছর ভাদ্র সংক্রান্তিতে বিশ্বকর্মা পুজো হয়। এবার আর জি করের ঘটনায় এক অভিনব প্রতিবাদের ভাষায় পালিত হতে চলেছে বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো মানেই ঘুড়ি ওড়ানোর চল। দিন বদলের সঙ্গে সঙ্গে অনেকেই এখন স্মার্টফোনমুখী হয়েছে। আর এই কারণে আর ঘুড়ি উড়ানোর মতন জিনিস আর চোখে পড়ে না। কিন্তু আর জি কর ঘটনার প্রতিবাদ করতে এক অভিনব পন্থা দেখা গেলো।

‘জাস্টিস ফর আর জি কর’ স্লোগানকে সামনে রেখে এবার ঘুরি তৈরি হলো। যেই ঘুড়িগুলি কালো রং-এর উপর লেখা রয়েছে ‘জাস্টিস ফর আর জি কর’। এই ঘুড়ি উড়িয়ে প্রতিবাদ করতে চায় কলকাতা। বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়ি উড়িয়ে প্রতিবাদে নামতে চলেছেন সকলে। আগামীকাল মঙ্গলবার কলকাতার সব প্রান্ত থেকেই এই উড়তে দেখা যাবে। এর পাশাপাশি কোনো ঘুড়িতে দেখা যাবে ‘বিচার পাক অভয়া’।

কালো রঙের ঘুড়িতে সাদা কালি দিয়ে লেখা থাকবে। উত্তর কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ারের ‘ইন্ডিয়া কাইটস্’ দোকানে আর জি কর ঘটনার প্রতিবাদে এমন ঘুড়ি বিক্রি করতে দেখা গিয়েছে। দোকানীর কথায়, তারা প্রথম এমন কয়েকটি ঘুড়ি বানালে সেগুলি বিক্রি হয়ে যায়। এরপর আরও ৬০০টি ঘুড়ি বানানো হয়। প্রতিটি ঘুড়ির দাম ১৫ টাকা। বর্তমানে কয়েকটি মাত্র ঘুড়ি তাদের কাছে পড়ে রয়েছে।

এর পাশাপাশি আরও একটি ক্লাব ‘ফ্রিডম কাইট ক্লাব’-এর তরফে রবিবার ঘুড়ি বিতরণ করা হয়। সেই ঘুড়িতে নানান স্লোগান লেখা রয়েছে। কোনোটিতে লেখা রয়েছে, “উৎসহোক আন্দোলনের’। আবার কোনো ঘুড়িতে লেখা, ‘উৎসব হোক ন্যায়বিচারের।’ অর্থাৎ উৎসব পালন করলেও এই বছরের প্রতিটি রীতিতে বাঙালি চায় ওই চিকিৎসক নির্যাতিতার বিচার।

আরও পড়ুন,
*ফের মোহময়ী লুকে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন জনপ্রিয় টলিউড অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী