Aadhar Card: UIDAI-এর তরফে বাড়িতে চিঠি আধার কার্ড ‘ডিঅ্যাক্টিভেট’, তুমুল শোরগোল গ্রামজুড়ে

By BB Feb16,2024
Aadhar Card: UIDAI-এর তরফে বাড়িতে চিঠি আধার কার্ড 'ডিঅ্যাক্টিভেট', তুমুল শোরগোল গ্রামজুড়েAadhar Card: UIDAI-এর তরফে বাড়িতে চিঠি আধার কার্ড 'ডিঅ্যাক্টিভেট', তুমুল শোরগোল গ্রামজুড়ে

UIDAI-এর তরফে বাড়িতে চিঠি আসছে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট

Aadhar Card: আধার কার্ড -এর জন্য এবার বাড়িতে আসছে চিঠি। চিঠি পাঠানো হচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI)-তরফে। এই চিঠিতে লেখা রয়েছে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট। এমনই চিঠি আসতে শুরু করেছে জামালপুর ব্লকের জৌগ্রাম, আবুজহাটি-সহ একাধিক গ্রামে। জানা যাচ্ছে ইউআইডিএআই-এর রাঁচির অফিস থেকে এই চিঠি এসেছে বলে জানা যাচ্ছে।

আধার কার্ড ডিঅ্যাক্টিভেট মানে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন?

এদিকে গ্রামবাসীদের মধ্যে চাপানউতোর শুরু হয়েছে এই ঘটনকে কেন্দ্র করে। অনেকে ভয় পাচ্ছেন আধার কার্ড (Aadhar Card) ডিঅ্যাক্টিভেট হওয়া নিয়ে। কারণ আধার কার্ড ডিঅ্যাক্টিভেট মানে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু ভয়ের কোনো কারণ নেই এমনটাই জানাচ্ছেন ওই স্থানের ব্লক আধিকারিক। কিন্তু গ্রামবাসীদের সংশয় কাটছে না। স্থানীয় বাসিন্দা বিপুল বিশ্বাস জানাচ্ছেন, “১০ বছর হলো এখানে এসেছি। ভোটার কার্ড ও আধার কার্ড করেছি। কিন্তু এখন বলছে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট।”

এদিকে আধার কার্ড(Aadhar Card) অচল হলে ব্যাঙ্ক থেকে রেশন সবেতেই সমস্যা সৃষ্টি হবে। চিঠিতে আসা আধার নম্বরগুলো উল্লেখ করে বলা হয়েছে কার্ডগুলি নিষ্ক্রিয়। তবে এই কার্ড ঠিক করার জন্য নিকটবর্তী ইউআইডিএআই অফিসে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ওই চিঠিতে। এদিকে এি বিষয় নিয়ে ব্লক প্রশাসনের কোনো উত্তর নেই। তারাও এই বিষয়ে কিছু জানেন না।

follow Sangbad Bhavan on google news

আধার নিষ্ক্রিয় হওয়ার সঙ্গে সিএএ-এর কোনো যোগাযোগ আছে? জানালেন জামালপুর ব্লকের বিডিও পার্থসারথি

এই বিষয়ে খোঁজ নেন জামালপুর ব্লকের বিডিও পার্থসারথি। কিন্তু তার কাছেও বিষয়টি স্পষ্ট নয়৷ তিনি আধার টোল ফ্রী নম্বরে যোগাযোগ করলেও উত্তর মেলেনি। তবে তার বক্তব্য আধার নিষ্ক্রিয় হওয়ার সঙ্গে সিএএ-এর কোনো যোগাযোগ নেই। এই প্রসঙ্গে বিজেপি নেতা মৃত্যুঞ্জয় চন্দ্র জানান, “আবুজহাটি গ্রাম ও আশেপাশের গ্রামে প্রায় ১০০ লোকের আধার(Aadhar Card) বাতিলের যে নোটিস এসেছে এতে ভয়ের কিছু নেই।”

আধার কার্ড ডিঅ্যাক্টিভেট নোটিস কাদের আসছে? কী করলে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হবে না? জানালেন জামালপুর ব্লকের বিডিও পার্থসারথি

তিনি আরও জানান, “২০১৪ সালে আধার কার্ড তৈরি হয়েছিল। সেই সময় সেভাবে তথ্য যাচাই হয়নি। ১০ বছর হয়ে গিয়েছে। কে আছে, কে নেই, কে বাইরে চলে গিয়েছে এই তথ্যটা আপডেট হওয়া খুব দরকার। তাই কেন্দ্র নোটিসও দিয়েছিল আধার আপডেটের জন্য। সেটা যারা করেনি তাদের কাছেই নোটিস আসছে। এটা করে নিলে এই নোটিস আসবে না। প্রতিটা অঞ্চলে কেন্দ্র সিএসসি সেন্টার করে দিয়েছে। সেখানে গিয়েই আপডেট করাতে পারে।”

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক