রামরামপাড়ার সব পুরুষের নামেই 'রাম'-এর ছোঁয়া, বাঁকুড়ার 'রামময়' গ্রাম সাজছে অযোধ্যা ধামের জন্য রাম | SANGBAD BHAVAN  

রামরামপাড়ার সব পুরুষের নামেই ‘রাম’-এর ছোঁয়া, বাঁকুড়ার ‘রামময়’ গ্রাম সাজছে অযোধ্যা ধামের জন্য রাম

আগামী ২২শে জানুয়ারি রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হতে চলেছে। আর তাই দেশ জুড়ে সাজোসাজো রব। তেমনি সেই তালিকা থেকে বাদ গেলো না বঙ্গ। রাম লালার ছোঁয়া বাঁকুড়া শহরের লাগোয়া একটি গ্রাম জুড়ে। আর সেই গ্রামের নাম হল পশ্চিম সানাবাঁধ। গোটা গ্রামটিই ‘রামময়’। এই গ্রামের কুলদেবতা থেকে মানুষের সকলের নামেই ‘রাম’-এর ছোঁয়া। আগামী সোমবার অযোধ্যার রাম মন্দির উদ্বোধন ঘিরে তাই বাঁকুড়া জেলার লাগোয়া ছোট্ট গ্রামে প্রস্তুতি তুঙ্গে। এই গ্রাম নিয়ে রয়েছে এক কাহিনি।

আর তা হল আড়াইশো বছর আগে পশ্চিম সানাবাঁধ গ্রামের মুখোপাধ্যায় পরিবারের একজন সদস্য স্বপ্নাদেশ পান। আর তিনি স্বপ্নাদেশ পাওয়ার পর থেকে মনস্থির করেন শালগ্রাম শিলাকে রামজ্ঞানে পুজো করার। আর সেই রামই আগামী দিনে হয়ে ওঠেন পরিবারের কুল দেবতা। এরপর বাড়ির নিকটে রাম মন্দির তৈরি করা হয়। এরপর ধীরে ধীরে ওই গ্রাম সংলগ্ন পাড়াটি ‘রামপাড়া’ হিসেবে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন,
*Ram Mondir Ajodha: সেজে উঠেছে অযোধ্যা ধাম, উচ্ছেদের ধার না ধারলেও রাম-আলোর আড়ালে ‘মা’ কৌশল্যাদের চোখের জলও
*Ram Mondir: আগামী কাল রামমন্দিরের দরজা খুলবে কখন? রইল আরতির সময় সহ সম্পূর্ণ অনুষ্ঠানসূচি

তবে শুধু এতটুকু ভক্তি শ্রদ্ধাতেই থেমে নেই মুখোপাধ্যায় পরিবার। এই পরিবারের প্রতিটি প্রজন্মের ছেলেদের নামে রয়েছে ‘রাম’-এর ছোঁয়া। পরিবারে পুত্র সন্তান জন্ম হলে তার নামের সঙ্গে ‘রাম’ যুক্ত করে নাম রাখা হয়। তবে আগের মতন একজোটে সকলে পরিবারে না থাকলেও তাদের নামের ধারাটি বজায় রয়েছে।

মুখোপাধ্যায় পরিবার এখন একাধিক পরিবারে ভেঙে গিয়েছে। দেশ-বিদেশে তারা ছড়িয়ে পড়েছেন রুটিরুজির জন্য। তবে পুত্র সন্তান জন্ম নিলে তার নামে ‘রাম’ যুক্ত করার ধারাটি আজও অটুট রয়েছে। এই পরিবারের এক সদস্য রামময় মুখোপাধ্যায় জানান, “পরিবারে পুত্র সন্তান জন্ম হলে কুলগুরুকে খবর দেওয়া হয়। তিনিই নাম ঠিক করে দেন। আজ পর্যন্ত আমাদের পরিবারে কোনো নাম দ্বিতীয় বার দেওয়া হয়নি এবং নামের সঙ্গে ‘রাম’ বাদ যায়নি।”

এমন এক পরিবার ও পাড়া যারা ‘রাম’-এর প্রতি ভক্তি ও শ্রদ্ধায় নিবেদিত তারা যে আগামী ২২শে জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষে আবেগাপ্লুত হবেন এটিই স্বাভাবিক। জানা যাচ্ছে, আগামী সোমবার ২২শে জানুয়ারি পাড়ায় বিশেষ রাম-এর পুজো হচ্ছে। সকলের জন্য ভোগের আয়োজন করা হয়েছে। আর সেই প্রস্তুতির জন্য মুখোপাধ্যায় পরিবারের ব্যস্ততা তুঙ্গে।

আরও পড়ুন,
*ছেলেবেলা কেটেছে সোনাগাছিতে, সেই অভিজিৎ আজ বাঙালির গর্ব
*প্রাণপ্রতিষ্ঠার আগে রামলালা মূর্তি কারা ভাইরাল করল? মন্দিরের প্রধান পুরোহিত তদন্ত চান

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।