ছেলেবেলা কেটেছে সোনাগাছিতে, সেই অভিজিৎ আজ বাঙালির গর্ব | SANGBAD BHAVAN  

ছেলেবেলা কেটেছে সোনাগাছিতে, সেই অভিজিৎ আজ বাঙালির গর্ব

তার বেড়ে ওঠা নিষিদ্ধপল্লীতে, তবে এখন তিনিই সকলের গর্বের কারণ হয়ে উঠেছেন। এবার হয়তো ভাবছেন কার সম্পর্কে বলা হচ্ছে? তিনি অভিজিৎ হালদার। সোনাগাছির পতিতালয়ে বেড়ে ওঠা অভিজিৎ আজ জগৎজোড়া খ্যাতি লাভ করেছেন। হাজারো প্রতিকূল পরিবেশ পার করে তিনি হয়ে উঠেছেন সফল পরিচালক। ‘বর্ন ইনটু ব্রথেলস’ নামক সেই তথ্যচিত্রের কথা মনে আছে?

জ়ানা ব্রিসকি ও রস কাউফম্যান দ্বারা নির্মিত সে তথ্যচিত্রটি মুক্তি পেয়েছিল ২০০৪ সালে। যেখানে মূলত সোনাগাছিতে জন্মানো আট শিশুর জীবনকাহিনী তুলে ধরা হয়েছিল। তাদের মধ্যেই একজন হলেন অভিজিৎ হালদার। ২০০৫ সালে সেটি অস্কার পুরস্কারও লাভ করে।

আরও পড়ুন,
*নুসরতের বুকে খোদাই করা ও কার নাম? শৈশবের অতীত ঘিরে তুঙ্গে জল্পনা
*উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার রশ্মিকার ডিপফেক ভিডিওর মূলচক্রী

যদিও সেই সময় অভিজিৎ বুঝতে পারেননি সেখানে কী দেখানো হচ্ছে বা আদতে কী হচ্ছে। এই তথ্যচিত্র মুক্তি পাওয়ার পর সেই বাচ্চাদের সাহায্যের হাত বাড়িয়ে দেয় ‘কিডস উইথ ক্যামেরা’ নামক একটি সংস্থা। পাশাপাশি তাদের পড়াশোনা এবং ফটোগ্রাফি শেখানোর দায়িত্ব নেয়।

ধীরে ধীরে অভিজিতের তোলা ছবি নজর কেড়েছিল সকলের। এরপর আমস্টারডামের একটি ফটোগ্রাফি প্রতিযোগিতায় ডাক পান অভিজিৎ। এছাড়া আমেরিকার একটি স্কুলে পড়ার জন্য আবেদন জানান। শুধু তাই নয় ওই সংস্থার তরফ থেকে ফিল্ম নিয়ে পড়াশোনার জন্য সহায়তা পান তিনি।

পড়াশোনার পাশাপাশি অর্থ উপার্জনের জন্য তিনি কাজও করতেন। আর বর্তমানে সেই পতিতালয়ের অভিজিৎ সফল পরিচালক। ইতিমধ্যেই একটি সিনেমা বানিয়েছেন তিনি। যেখানে দেখানো হয়েছে পতিতালয় থেকে উঠে আসে এক মেয়ের জীবনকাহিনী। শুধু তাই নয় মানুষের জীবনে শিক্ষা কত প্রয়োজনীয় একটি বিষয় সেটিও তুলে ধরেছেন এই পরিচালক।

আরও পড়ুন,
*নাগাকে বিয়ে করে কি ভুল করেছিলেন সামান্থা? গোপন ক্থা নিজেই ফাঁস করলেন অভিনেত্রী
*অযোধ্যার চেয়ে ৪-গুণ উঁচু, বিদেশের মাটিতে তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রামমন্দির

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।