ভাগ্যের নিষ্ঠুর পরিহাস! 'শিক্ষিত বেকার ক্যাফে'-তেই বেঁচেথাকার লড়াই জারি স্বর্ণপদক জয়ী যুবকের | SANGBAD BHAVAN  

ভাগ্যের নিষ্ঠুর পরিহাস! ‘শিক্ষিত বেকার ক্যাফে’-তেই বেঁচেথাকার লড়াই জারি স্বর্ণপদক জয়ী যুবকের

ছোটো থেকে সকলকে শেখানো হয় পড়াশোনা করলে সমাজে ভালো জায়গায় প্রতিষ্ঠিত হওয়া যায়। তবে বর্তমানে যেন চিত্রটা সম্পূর্ণ পাল্টে গিয়েছে। সময়ের সাথে সাথে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েই চলেছে। সেরকমই এক শিক্ষিত বেকারের কথা আজ জানাবো, যিনি সংসার চালাতে ক্যাফে খুলেছেন। যার নাম দিয়েছেন ‘শিক্ষিত বেকার ক্যাফে’।

কী অবাক হচ্ছেন তো? ভাবছেন এ আবার কেমন নাম? ক্যাফে শুনলেই আমরা সাধারণত ভাবি ঝাঁ-চকচকে পরিবেশ, অন্যরকম আবহ। তবে এই ক্যাফে বাঁশের বেড়া ও টিনের চালা দিয়ে তৈরি। যেটি চালাচ্ছেন রাজু মন্ডল নামক এক যুবক। যিনি এমএ’তে ফার্স্ট ক্লাস ফার্স্ট গোল্ড মেডেলিস্ট।

আরও পড়ুন,
*শুধু সোনা, রুপো, হিরে নয় আরও কী কী দিয়ে রাম মন্দির গড়েছেন শিল্পীরা?
*Poonam Pandey: মাত্র ৩২ বছর বয়সে মৃত্যু! নগ্নতা, বিতর্কের ঝড়, ‘কলঙ্ক’ময় জীবন পুনম পাণ্ডের

ছোটো থেকে পড়াশোনার প্রতি তার তুমুল আগ্রহ। বরাবর ভালো ছাত্র হিসেবেই পরিচিত ছিলেন তিনি। ২০১৮ সালে গ্র‍্যাজুয়েশনের পর মাস্টার্সে ভর্তি হন কল্যাণী বিশ্ববিদ্যালয়ে। সেখানে ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়ে গোল্ড মেডেল লাভ করেন তিনি। পরবর্তী সময়ে চাকরির জন্য চেষ্টা চালান, নেট ও টেট পাশ করেছেন।

তবে আজও মেলেনি চাকরি। তাইতো সংসার চালাতে বাধ্য হয়ে ক্যাফে খুলতে হয়েছে তাকে। এই বিষয়ে তিনি বলেন, ‘ছোটো থেকে ইচ্ছে ছিলো অধ্যাপক হওয়ার। অনেক অভাবের মধ্যে বেড়ে উঠেছি। বাবা রাজমিস্ত্রীর কাজ করছেন। তবে শারীরিক অবস্থার কারণে তিনি আর পেরে ওঠেন না। পিএইচডি’র চেষ্টা চালাচ্ছি।’

একইসাথে তিনি আরো বলেন, ‘বেশ কিছু বই লিখেছি। যেগুলো স্নাতকস্তরের পড়ুয়ারা পড়ছে। টিউশনিও করি, তবে সংসার চালাতে এই ক্যাফে খুলতে হয়েছে। আমি এই ক্যাফের মাধ্যমে সমাজে একটি বার্তা দিতে চেয়েছিলাম। তাই নাম রেখেছি শিক্ষিত বেকার ক্যাফে। কোনোরকম সহানুভূতি চাই না, শুধু নিজের যোগ্যতায় চাকরি চাই।’

আরও পড়ুন,
*Ananta Jalil Troll: নিজেকে ‘বাংলাদেশের জেমস্ বন্ড’ বলে ট্রোলিং-এর শিকার অভিনেতা অনন্ত জলিল
*Ramayana in Madrasa: ‘রামের মতো সন্তানই প্রয়োজন প্রত্যেক ঘরে ঘরে..’, মাদ্রাসায় কোরানের সঙ্গেই পড়ানো হবে রামায়ণ

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।