'

শেষ নিশ্বাস ত্যাগ করলেন প্রবীণ পরিচালক কুমার সাহনি

By BB Feb25,2024
Late director Kumar Sahniশেষ নিশ্বাস ত্যাগ করলেন প্রবীণ পরিচালক কুমার সাহনি

শনিবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন সমান্তরাল হিন্দি ছবির জনপ্রিয় পরিচালক কুমার সাহনি। হাসপাতাল সূত্রে খবর, গত ১৮ই ফেব্রুয়ারী কুমার সাহনিকে হাসপাতালে ভর্তি করা হয়।

তার শ্বাসনালীতে সংক্রমণ, হাইপার টেনশন সংক্রান্ত সমস্যা ছিল। কিন্তু যত দিন যায় তার স্বাস্থ্যের অবনতি ঘটতে শুরু করে। তার মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩ বছর। জনপ্রিয় পরিচালকের মৃত্যুতে বিনোদন জগতে নেমে এসেছে শোকের ছায়া। ষাটের দশকে এক জনপ্রিয় চিত্র পরিচালক ছিলেন তিনি।

তার তৈরি করা ‘মায়া দর্পণ’, ‘তরঙ্গ’, ‘খেয়াল গাথা’ ও ‘কসবা’ উল্লেখযোগ্য ছবি। হিন্দি ছবির জগতে তিনি এক জনপ্রিয় প্রতিভা। ষাটের দশকে শর্ট ফিল্মের মাধ্যমে বিনোদন জগতে প্রবেশ ঘটে তার।

ঋত্বিক ঘটক ছিলেন তার শিক্ষক। পরবর্তীকালে নিজের ছবির মধ্যে দিয়ে শিক্ষকের প্রতি সম্মান জ্ঞাপন করেছেন তিনি। সাহনি ফ্রান্স সরকারের স্কলারশিপ পেয়েছিলেন। এর পাশাপাশি পরিচালক রবার্ট ব্রেসঁর সহকারী হিসেবে কাজ করেছেন তিনি৷ সেই ছবিটি হল ‘আ জেন্টল উম্যান’।

১৯৪০ সালের ৭ই ডিসেম্বর সিন্ধের লারকানায় জন্মগ্রহণ করেন তিনি। পরে যদিও তার পরিবার পুরোপুরি মুম্বাই চলে আসে। এরপর সাহনি পুনে ফিল্ম ইনস্টিটিউটে ভর্তি হন। সাহনির মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর শোকপ্রকাশ করেছেন। প্রতিভাবান পরিচালকের মৃত্যুতে অপূরনীয় ক্ষতির কথাও স্বীকার করেন তিনি৷

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক