Take care of pets in stormy days in this wayঝড় বৃষ্টির দিনে বাড়ির পোষ্যর খেয়াল রাখুন এই ভাবে

ঝড়জলে আমরা যেমন নিরাপদ আশ্রয় খুঁজি তেমনই যারা পোষ্য তারাও নিরাপদ আশ্রয় খোঁজে। ঝড়জলে তারা যেমন আশ্রয় খোঁজে তেমনই বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাত হওয়ার যে শব্দ তাতে তারা ভয়ও পায়। তাই বাড়িতে যদি পোষ্য থাকে তাহলে অনেক বেশি সাবধান থাকতে হবে। তাই ঝড়জলের মধ্যে পেষ্যদের প্রতি আলাদা নজর দেওয়া উচিত।

বাজের শব্দে পোষ্যরা ভয় পায়৷ আর তাই দিশেহারা হয়ে ছোটাছুটি করে। তাই এই সময়ে পোষ্যদের বাড়ির ভিতরে রাখুন। অনেকসময় বাড়ির বাইরে অনেকের পোষ্যদের থাকার জায়গা তৈরি করা হয়। কিন্তু ঝড়জলের সময় পোষ্যদের আলাদা রাখবেন না৷ তাদের আপনাদের সঙ্গে একই ঘরে রাখুন। তাতে তাদের মন শান্ত হবে।

পোষ্যদের বেঁধে রাখবেন না। অনেকসময় দেখা যায় মেঘ ডাকলে পোষ্যরা ভয় পেয়ে খাটের নীচে বা কোনো কোণায় গিয়ে লুকোনোর চেষ্টা করে। তাই তাকে এমন জায়গা দিন যাতে সে নিরাপদ ভেবে নিশ্চিন্ত হয়। ঘরের ভিতরে এমন একটি আশ্রয় দিন যেখানে পোষ্যর আঘাত না লাগে।

পোষ্যর আশেপাশে কোনো ধারালো বস্তু রাখবেন না। তাতে আঘাত লাগতে পারে। অনেকসময় দেখা যায় বাজ পড়লে পোষ্য প্রচন্ড অস্থির হয়ে যায়। ছটফট করে ও কাঁপতে থাকে। সেইসময় তার কান চেপে রাখুন। এছাড়া যাতে মেঘের গর্জন না শুনতে পায় তার জন্য যে ঘরে পোষ্য রয়েছে সেখানে হালকা মিউজিক চালিয়ে দিতে পারেন।

এর পাশাপাশি পোষ্য অস্থির হয়ে উঠলে গায়ে মাথায় হাত বুলিয়ে দিতে পারেন। এছাড়া তাকে তার পছন্দের খাবার খাওয়াতে পারেন৷ এতে পোষ্যর মন থাকবে শান্ত।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক