Learn Shrimp Polao RecipesRecipe: মাছ, ডাল, ভাত খেয়ে ভালোলাগে না, শিখেনিন চিংড়ি পোলাও রেসিপি

Recipe: রোজ একই ভাত, মাছের ঝোল, ডাল খেতে খেতে ভালো লাগে না কারোরই। তার ওপর আবার এই ভ্যাপসা গরমে একাধিক পদ রান্না করাও কষ্টকর। তবে চিন্তা নেই আজ আমরা এমন একটি সুস্বাদু পদের কথা আপনাদের জানাবো যেটি মাত্র ২০ মিনিটেই রান্না করতে পারবেন। এই পদটির নাম চিংড়ি-পোলাও।

উপকরণ হিসেবে লাগবে: ৫০০ গ্রাম চিংড়িমাছ, ৫০০ গ্রাম বাসমতি চাল, পেঁয়াজকুচি, ডুমো করে কাটা ভাজা আলু, টমেটো কুচি, আদাবাটা, রসুনবাটা, গোটা গরমমশলা, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, ধনেগুঁড়ো, ৪-৫টি কাঁচালঙ্কা, আধ কাপ দই, নুন, চিনি ৪-৫ টেবিল চামচ ঘি, ২ টো তেজপাতা।

প্রণালী: প্রথমে বাসমতি চাল ভালো করে ধুয়ে এক ঘন্টা জলে ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিন। অন্যদিকে একটি পাত্রে চিংড়িমাছ নিয়ে তাতে নুন, হলুদ ও লঙ্কাগুঁড়ো মাখিয়ে নিন ভালো করে। চিংড়িমাছের মাথাগুলি আলাদা করে বেটে রাখুন। গ্যাসে কড়াই বসিয়ে তাতে তেল গরম করে চিংড়িমাছ ভেজে নিন। ওই তেলের মধ্যেই আরো কিছুটা তেল দিয়ে গোটা গরমমশলা ও পেঁয়াজকুচি দিন।

পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে তাতে টমেটোকুচি দিয়ে নাড়াচাড়া করুন। এরপর রসুন ও আদাবাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার এর মধ্যে চিংড়িমাছের মাথাবাটা দিয়ে ভালো করে কষিয়ে তাতে সমস্ত গুঁড়োমশলা এবং কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। ৫ মিনিট কষানোর পর ২ টেবিল চামচ টক দই দিয়ে দিন।

এবার মশলা থেকে তেল ছাড়লে নুন, চিনি ও চিংড়িমাছ দিয়ে ভালো করে কষাতে থাকুন। খানিকক্ষণ ঢাকা দিয়ে রান্না করার পর মশলা থেকে চিংড়িমাছ আলাদা করে নিন। এবার ওই মশলার মধ্যে চাল এবং ভাজা আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে প্রয়োজনমতো গরম জল ঢেলে দিন। কয়েক টুকরো কাঁচালঙ্কা দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে থাকুন।

যখন দেখবেন চাল সেদ্ধ হয়ে গেছে তখন তাতে চিংড়ি মাছগুলো ছড়িয়ে নাড়াচাড়া করে, পরিমাণ মতো ঘি ছড়িয়ে দিন। গ্যাস বন্ধ করে পাঁচ মিনিট ঢাকা দিলেই তৈরি অসাধারণ স্বাদের চিংড়ি-পোলাও।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক