'
হাতে শরীরচর্চার সময় নেই? কার্যসিদ্ধি হবে মাত্র ৫ মিনিটের কসরতেহাতে শরীরচর্চার সময় নেই? কার্যসিদ্ধি হবে মাত্র ৫ মিনিটের কসরতে

শীতের দিন বলে ক্থা ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে যায়। তার উপর আবার যে ঠান্ডা পড়েছে, তাতে সামান্য আড়মোড়া ভাঙতে গিয়েই কোমরের পেশিতে টান ধরে। সারাদিনে হাঁটাহাটি খুব একটা হয়না। ফলে গাও ঘামে না। স্নান, খাওয়াদাওয়া করে সময় মত কাজে বেরোন ঠিকই, কিন্তু বেলা পর্যন্ত আলসেমি ঘিরে থাকে শরীরে। ফলে কিছুতেই কাজে মন বসাতে পারেন না। শরীর আর মন ভাল না থাকলে কোনও কাজেই ঠিক ঠাক উদ্দমে করা যায় না। তাই প্রশিক্ষকদের মত অনুযায়ী, হাতে খুব বেশি সময় না থাকলেও শরীরচর্চা করা সম্ভাব। অফিসে বেরোনোর আগে মাত্র পাঁচ মিনিট কসরত করতে পারলেই যথেষ্ট।

১) স্কোয়াটস

কোমর এবং পায়ের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ পন্থা। এই ব্যায়াম করতে সর্ব প্রথম দু’পা ফাঁক করে দাঁড়ান। এর পর দুই হাত টান টান করে সামনে রেখে, হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসার চেষ্টা করুন। নিয়মিত ২ থেকে ৩ সেট করুন। পরে ধীরে ধীরে সংখ্যা আরও বাড়াতে পারেন। এক মিনিটে যতগুলি হয়, ততগুলি স্কোয়াট করতে হবে।

আরও পড়ুন,
*কলা খেয়ে খোসা নিশ্চই ফেলে দেন? তা দিয়ে ত্বকের যত্ন নিলে প্রসাধনীর খরচ কিন্তু খানিকটা হলেও বেঁচে যেতে পারে
*পর্যটকদের জন্য নয়া নিয়ম! মন্দারমণি-দিঘা ঘুরতে গেলেই পুলিশের’অতিথি’র কাছে দিতে হবে নিজের তথ্য

২) জাম্পিং জ্যাকস

সোজা হয়ে দাঁড়ান। এ বার একই সঙ্গে হাত ও পা নাড়িয়ে লাফ দিতে থাকুন। হাত দু’টো এতটাই উপরে তুলুন, যাতে মাথার উপরে এসে পৌঁছয়। পা প্রসারিত করার সময়ে হাত থাকবে উপরে, পা জোড়া করার সময়ে হাত থাকবে নীচে। জাম্পিং জ্যাক্‌স-এক জন্য হাতে রাখুন এক মিনিট।

৩) পুশ আপ

সারা শরীরের মাংসপেশি মজবুত করতে সাহায্য করে পুশ আপ ব্যায়াম। এই ব্যায়াম করার জন্য প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এর পর হাত এবং পায়ের আঙুলের উপর ভর করে মাটি থেকে দেহ সমান্তরাল ভাবে তুলে ধরুন। এ বার কনুই ভাঁজ করে এক বার মাটির কাছাকাছি, আর এক বার আবার কনুই সোজা করে মাটির থেকে দূরে নিয়ে যান। শুরুতে একটু অসুবিধা হলে, দেওয়ালের সোজাসুজি দাঁড়িয়েও এই ব্যায়াম করতে পারেন। এমন অবস্থায় ৬০ সেকেন্ড থাকুন।

৪) প্ল্যাঙ্ক

মেঝেতে মাদুরের উপর উপুড় হয়ে শুয়ে হাত দু’টিকে সামনের দিকে ভাঁজ করে কাঁধ বরাবর রাখুন। এ বার হাতের তালুর উপর ভর করে শরীর উপরের দিকে ঠেলে তুলুন। মাথায় রাখবেন শরীর উপরে তোলার সময় সমস্ত ভর রাখতে হবে হাতের তালু ও পায়ের বুড়ো আঙুলের উপর। বাকি শরীরটা বায়ুতে ভাসবে। হাতের কনুই যেন ভাঁজ না হয়, সে দিকেও খেয়াল রাখতে হবে। পেট ভেতরের দিকে টেনে রাখবেন। প্রথম প্রথম দশ সেকেন্ড এমন করে থাকার চেষ্টা করুন। তার পর ধীরে ধীরে আয়ত্তে এলে সময় বাড়াবেন। দু’পায়ের মাঝের ফাঁকও সময়ের সাথে সাথে কমিয়ে আনার চেষ্টা করুন। এই অবস্থায় এক মিনিট থাকতে হবে।

৫) হাই নিজ

প্রথমে দুটি পায়ের মধ্যে যে কোনো একটি পা মুড়ে পেটের কাছে তুলে ধরুন। এই অবস্থায় কিছু ক্ষণ থাকুন। আবার অন্য পায়ে একই ভাবে পা মুড়ে এই ব্যায়াম করুন। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে এক মিনিটে ১০ বার পর্যন্ত এই ব্যায়াম করার অভ্যাস করতে পারেন।

আরও পড়ুন,
*এই শীতেও ঠান্ডা জলে স্নান করছেন? অজান্তে নিজের কোন ক্ষতি করছেন না’তো
*সেই রাতে কি ঘটেছিলো? কেমন আছেন তানজিন তিশা

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।