'
কলা খেয়ে খোসা নিশ্চই ফেলে দেন? তা দিয়ে ত্বকের যত্ন নিলে প্রসাধনীর খরচ কিন্তু খানটা হলেও বেঁচে যেতে পারেকলা খেয়ে খোসা নিশ্চই ফেলে দেন? তা দিয়ে ত্বকের যত্ন নিলে প্রসাধনীর খরচ কিন্তু খানটা হলেও বেঁচে যেতে পারে

শীত কাল পড়তেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা ভোগাচ্ছে। তাই তো অনেকেই নিয়মিত কলা খাচ্ছেন। পুষ্টিগুণে ভরপুর এই ফল পেটের পাশাপাশি স্বাস্থ্যও ভাল রাখে। এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে। সাধারণত কলার খোসা ফেলে দিয়ে আমরা কলা খাই। কিন্তু কলার খোসাও ফেলনা নয়, তা হয়তো অনেকেই জানা নেই। ত্বকের ক্ষেত্রে রাসায়নিক ব্যবহার না করে কলার খোসা কিন্তু ব্যবহার করাই যায়। কলার খোসায় থাকা প্রাকৃতিক তেল এবং জল ত্বকে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কাজ করে। এতে করে খরচও খানটা বেঁচে যেতে পারে

ত্বকের কোন কোন সমস্যা সমাধান করবে কলার খোসা?

আরও পড়ুন,
*পর্যটকদের জন্য নয়া নিয়ম! মন্দারমণি-দিঘা ঘুরতে গেলেই পুলিশের’অতিথি’র কাছে দিতে হবে নিজের তথ্য
*রোদে বসে পুড়তে হবে না, ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন এই পাঁচ শুকনো ফল

১) শীতের দিনে অনেকেরই হাত-পা ফাটতে শুরু করে। হাত এবং পায়ের জন্য আলাদা করে কোনো ক্রিম না কিনে কলার খোসা ঘষলেই সুফল পাবেন।

২) মুখে বলিরেখা দেখা দিতে শুরু করেছে? অ্যান্টি-এজিং ক্রিম না মেখে ঘষতে পারেন কলার খোসা। শুষ্ক ত্বকের সমস্যার সমাধান হবে। এমনকি ত্বক টান টান রাখতেও সাহায্য করবে।

৩) কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট যা ত্বকের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে। ত্বকে তরতাজা ভাব ফিরিয়ে আনতে অসাধারন ভূমিকা নেয়।

৪) জানেন কি কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়। কলার খোসায় রয়েছে ভিটামিন বি ৬, বি ১২, জিঙ্ক, অ্যান্টি-অক্সিড্যান্ট যা ত্বকের জন্য বেশ উপকারী। কলার খোসা মিক্সিতে ঘুরিয়ে নিন। এর পর মিশ্রণটির সঙ্গে এক চামচ মধু, আর এক চামচ দই মিশিয়ে ভাল করে নেড়েচেরে নিন। এবার মিশ্রণটি মুখে বা ঘাড়ে লাগানোনে জন্য তৈরি। ভাল করে লাগিয়ে নিন মিনিট ১৫ পর ধুয়ে নিলেই জেল্লা আসবে ত্বকে।

৫) কিছুতেই চোখের তলার কালি কমছে না? কলার খোসা টুকরো টুকরো করে কেটে ফ্রিজে রেখে দিন। রাতের বেলা ঘুমোতে যাওয়ার আগে খোসাগুলি ফ্রিজ থেকে বার করে চোখের উপরে বসিয়ে নিন। এভাবে দিন কয়েক টানা ব্যবহার করলেই ভাল ফল মিলবে।

আরও পড়ুন,
*শত যত্ন সত্ত্বেও চুল পড়ছে? এই খাবারগুলি থেকে দূরে থাকলেই সুফল মিলবে
*৫টি গুপ্ত নিয়ম মনে রাখলে শীতেও ঝলমল করবে ত্বক

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।