৫টি গুপ্ত নিয়ম মনে রাখলে শীতেও ঝলমল করবে ত্বক | SANGBAD BHAVAN  

৫টি গুপ্ত নিয়ম মনে রাখলে শীতেও ঝলমল করবে ত্বক

শীত কাল মানেই শুকনো ত্বকের সমস্যা। এজন্য অনেকে ব্যবহার করেন নানা ধরনের ক্রিম। কিন্তু তাতেও যে সব সমস্যা সমাধান হয় তা কিন্তু নয়। তবে শীতের দিনগুলোয় দৈনন্দিন জীবনে শুধুমাত্র ৫টি বিষয় মাথায় রাখতে পারলেই যে কারও ত্বক ঝলমল করবে।

চলুন জেনে নেওয়া যাক, কি সেই ৫টি শর্ত? এ বিষয়ে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন-

১) শীত মানেই গরম জলে স্নান। কিন্তু সেখানেই রয়েছে বিপদ। কারণ গরম জলে স্নান করলে ত্বকের তৈলাক্ত ভাব যেটুকু থাকে সেটাও এক্কেবারে ধুয়ে যায়। সবচেয়ে ভাল ঠান্ডা জল’ই ব্যবহার করা। তবে সবার পক্ষে শীতে ঠান্ডা জলে স্নান করা মোটেও সম্ভব নয়। তাই উষ্ণ গরম জল মিশিয়ে ঠান্ডা জলের তীব্রতাটুকু নষ্ট করে নেওয়া যেতেই পারে। এতে ত্বকের সমস্যা হবে না।

আরও পড়ুন,
* জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে, উত্তরে হাওয়ায় পারদপতন
*৫ প্রকার পানীয়: এই ভাবে খেতে পারলেই ত্বক হয়ে উঠবে রাই সুন্দরীর মত নিখুঁত

২) শীতের দিনে স্নান করার পর গায়ে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতেই হবে। সেটা আবার পাতলা ময়েশ্চারাইজার নয়। ব্যবহার করতে হবে ঘন ময়েশ্চারাইজার। যাতে কিনা ত্বকের থেকে ময়েশ্চারাইজার উবে না যায়।

৩) অনেকেই আছেন যারা শীতের ছোট দিন, মিষ্টি রোদের কথা মাথায় রেখে সানস্ক্রিন ব্যবহার থেকে নিজেকে বিরত রাকেন। সেটা কিন্তু ঠিক না। শীতের দিনের মিষ্টি রোদেও মিশে থাকে হানিকারক অতিবেগুনি রশ্মি। এই হানিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের ময়েশ্চারাইজার, ভিজে ভাব একেবারে শুষে নিয়ে ত্বককে শুকিয়ে দিতে পারে। তাই প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ওটা ভুলে যাওয়া চলবে না।

৪) শীতে মুখে বেশি স্ক্রাব করা অথবা মৃত কোষ পরিস্কার করার জন্য অন্যান্য উপায় অবলম্বন করা থেকে নিজেকে একটুও দূরেই রাখুন। ৭ থেকে ১০ দিন অন্তর একবার এটা করতে পারেন। এর বেশি করলে ত্বকের যে ময়েশ্চারাইজার আস্তরণ থাকে তা কিন্তু নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি শীতের দিনে।

৫) নিজের ত্বককে উজ্জ্বল, সজীব, ঝলমলে ও সুন্দর রাখতে বিশেষ করে শীতের দিনে কিন্তু সঠিক খাবার বেছে নিতে হবে। যথেষ্ট পরিমাণে ফল, সবজি ও হৃদযন্ত্রের পক্ষে উপকারি মাছ ইত্যাদি ইত্যাদি খেতে হবে। জল পান করার পাশাপাশি পর্যাপ্ত পরিমানে ফলের রস, স্যুপ পান করতে হবে। এছাড়া ত্বকের শুষ্কতা দূর করতে নিয়মিত কাঠবাদাম খেতে পারেন। এই ৫ নিয়ম মেনে চললেই শীতের দিনেও কিন্তু উজ্জ্বল, ঝলমলে চোখে পড়ার মত ত্বক পাওয়া সম্ভাব।

আরও পড়ুন,
* শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে চান? শুধুমাত্র ওষুধের উপর ভরসা না করে পাতে রাখুন এই পাঁচ শাক
*মুখ ভরে গেছে ব্রণতে, ক্রিম মাখলে সমস্যা হবে না তো?

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।