'

শীতের সময় মানে ত্বকের বাড়তি যত্ন নেওয়া অবশ্যক। সাধারণত শীতের দিনে হাতে, মুখে, পায়ে একটু বেশি বেশি ক্রিম মাখার চল। শুষ্ক ত্বকের জন্য এমন অভ্যাস মন্দ নয়। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস কিন্তু সমস্যার করণ হতে পারে। বিশেষ করে তো যাঁদের মুখে ব্রণের সমস্যা রয়েছে, তাঁরা যে কী ক্রিম মাখবেন, আর কী মাখবেন না, তা ঠাওর করে উঠতে পারেন না।

মুখে কিছু না মেখেই যদি ব্রণ বেরতে পারে, তাহলে প্রসাধনী মাখলে না জানি কী হবে! তবে ত্বক বিশেষজ্ঞরা বলছেন, মুখে ব্রণের আধিক্যের জন্য শুধুমাত্র ক্রিম দায়ী নয়। ত্বকের নিজস্ব তৈলাক্ত উপাদান অথবা সেবামের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে না পারলেও সমস্যা বাড়তে পারে। তাই নিয়ম করে ত্বকের পরিচর্যা করা অত্যন্ত প্রয়োজন।

আরও পড়ুন,
*শত যত্ন সত্ত্বেও চুল পড়ছে? এই খাবারগুলি থেকে দূরে থাকলেই সুফল মিলবে
*হাঁটাহাঁটি না কি যোগাসন, দ্রুত রোগা হতে ভরসা রাখবেন কোন উপায়ে?

১) আর্দ্রতা বজায় রাখা

শীতকালে ত্বক থেকে আর্দ্রতা হারিয়ে যাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু ত্বক ভাল রাখতে গেলে কোনও মতেই জলের ঘাটতি হতে দেওয়া চলবে না। তাই দিনে কমপক্ষে ৮ গ্লাস জল তো খেতেই হবে। তার পাশাপাশি, সিরাম, অয়েল-ফ্রি ময়েশ্চারাইজ়ারও ব্যবহার করতে পারেন।

২) সানস্ক্রিন

ব্রাণ হচ্ছে বলে মুখে আর মাখা যাবে না ক্রিম, এমনটা নয়। ঘরের বাইরে বেরোতে গেলেই সানস্ক্রিন মাখা প্রয়োজন। তৈলাক্ত ত্বকে জেল অথবা অয়েল-ফ্রি সানস্ক্রিন নিদ্বিধায় মাখা যেতে পারে।

৩) মুখ পরিষ্কার করা

যাঁদের ব্রণের সমস্যা আছে, তাঁরা নায়াসিনামাইড যুক্ত ক্লিনজ়ার বেছে নিতে পারেন। মুখের ব্রণের দাগ দূর করা থেকে শুরু করে সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ— সবই করতে পারে এই ক্লিনজ়ার।

আরও পড়ুন,
*শীতেও গা গরম করে দেবে ‘Hoichoi’র ৬ ওয়েব সিরিজ! পরিবারের সাথে ভুলেও দেখবেন না
*৭২ বার চেষ্টাও অন্তঃসত্ত্বা হয়নি স্ত্রী, প্রতিবেশী যুবকের বিরুদ্ধে মামলা ঠুকলেন স্বামী

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।