হাঁটাহাঁটি না কি যোগাসন, দ্রুত রোগা হতে ভরসা রাখবেন কোন উপায়ে?

By BB Nov28,2023
kmc 20231129 093850

ওজন নিয়ন্ত্রণে রাখতে কে না চায়, ওজন ঝরাতে শরীরচর্চার জুড়ি মেলা ভার। জিমে গিয়ে শরীরচর্চা করুন অথবা বাড়িতে বসে যোগাসন— ফিট থাকতে শরীরচর্চার কোনো বিকল্প নেই। শরীরচর্চার ধরন যেমনই হোক না কেন, নিষ্ঠা ভরে শরীরচর্চা করলে উপকার মিলবেই মিলবে। এমন অনেকেই আছেন যাঁরা ওজন ঝরাতে নিয়মিত হাঁটতে যান। হাঁটাহাঁটির বহু উপকার আছে। আবার কেউ ওজন ঝরাতে ভরসা রাখেন যোগাসনে। অনেকে দু’টিই করেন। কিন্তু ওজন ঝরানার জন্য কোন পদ্ধতি সবচেয়ে বেশি কার্যকর? শরীরচর্চা না কি হাঁটাহাঁটি?

ওজন ঝরাতে তো বটেই, সুস্থ থাকার জন্য হাঁটাচলা করা অত্যন্ত জরুরি। দিনের একটি নির্দিষ্ট সময়ে কিছু ক্ষনের জন্য হলেও হাঁটাহাঁটি যদি জীবনের অঙ্গ হয়, তাহলে আর সুস্থ থাকা নিয়ে খুব একটা ভাবতে হবে না। হাঁটলে শরীরের মেদ দ্রুত ঝরে। এমনকি হাঁটাচলা করলে শরীরে জমে থাকা ক্যালোরিও ঝরে যায়। হেঁটে ওজন ঝরানোর মস্ত একটি সুবিধা আছে, তা হল সব বয়সের মানুষের পক্ষে এটি করা সম্ভব। ৫০-এর পর জিমে গিয়ে শরীরচর্চা করা সম্ভব না হলেও হাঁটাচলা করে ওজন নিয়ন্ত্রণে রাখাটা সোজা।

আরও পড়ুন,
*বাড়ছে হৃদরোগের ঝুঁকি! শীতে সুস্থ থাকতে হর্টের রোগীরা কি কি বদল আনবেন রোজের নিয়মে
*ভারত চ্যাম্পিয়ন্স ট্রাফি খেলতে পাকিস্তানে না এলে ক্ষতি পূরণ দিতে হবে, ICC-র উপর চাপ বাড়াল PCB

follow Sangbad Bhavan on google news

ছিপছিপে চেহারা পাওয়ার জন্য শুধুমাত্র যোগাসন করারও সুফল মেলে। নিয়মিত শুধুমাত্র যোগাসন করতে পারলেও ওজন কমানোর পথ অনেকটা মসৃণ হয়। নিয়মিত যোগাসন করলে হাতের মুঠোয় থাকবে আপনার ওজন। পাশাপাশি উদ্বেগজনিত সমস্যাও ধীরে ধীরে কমে যাবে। তাই রোগা হওয়ার পর্বে যোগাসনের ব্যাপক ভূমিকা রয়েছে।

হাঁটাচলা না কি যোগাসন? রোগা হতে চাইলে কোন উপায়ে বেশি জোর দেবেন, এটা অনেকেই বুঝতে পারেন না। গবেষণা বলছে, ওজন ঝরাতে হাঁটাচলা এবং যোগাসন দুটোই কার্যকরী। তবে শরীরে জমে থাকা মেদ যদি দ্রুত ঝরাতে চান তবে হাঁটাচলা করা অত্যন্ত জরুরি। আর অন্য দিকে, পেশির গঠন সুদৃঢ় করতে, পেশির নমনীয়তা বজায় রাখতে, বিপাকহার বৃদ্ধি করতে যোগাসনে ভূমিকা অপরিসীম।

তার মানে কিন্তু এই নয় যে, এত দিন যাবৎ রোগা হওয়ার জন্য যিনি বা যাঁরা যোগাসনের উপর ভরসা রেখেছেন, সেই সব পরিশ্রম বৃথা হয়ে গেলে। হাঁটাচলা হোক অথবা যোগাসন, ফিট থাকতে যা-ই করুন না কেন, সুফল পাবেন। তাতে কোনো সন্দেহ নেই, তবে কী ধরনের শরীরচর্চা করছেন, তার উপর অনেকটা নির্ভর করছে কত তাড়াতা়ড়ি রোগা হওয়ার লক্ষ্যে পৌঁছতে সক্ষম হবেন।

আরও পড়ুন,
*Hair Care: কার্লার, স্ট্রেটনার, হেয়ার ড্রায়ার ব্যবহার করে প্রচুর চুল ঝরছে? কোন নিয়ম মানলে সমস্যার সমাধান হবে?
*Palmistry: ভবিষ্যৎ জানাবে কনিষ্ঠা, জানবেন কি ভাবে? রইলো উপায়

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক