Weight Loss: ওজন কমানোর ব্রহ্মাস্ত্র! ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকবে! জানুন খাওয়ার নিয়ম

By BB Jul10,2024
Weight loss Brahmastra! Diabetes will also be under control! Know the rules of eatingWeight Loss: ওজন কমানোর ব্রহ্মাস্ত্র!ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকবে! জানুন খাওয়ার নিয়ম

Weight Loss: ওজন কমানোর ব্রহ্মাস্ত্র মৌরি!

Weight Loss: অনেকেই খাওয়ার পর মৌরি খেতে পছন্দ করেন। কিন্তু জানেন কি মৌরি শুধু মাউথ ফ্রেশনার হিসেবে কাজ করে তা নয়, এর রয়েছে আরও অনেক গুণ। আর কি কি রয়েছে তা জানানোর জন্য আজকের প্রতিবেদন। অনেকেই গরম কালে মৌরির শরবত খেতে পছন্দ করেন। কারণ মৌরি ঠান্ডা একটি খাদ্য উপাদান।

Know the rules of eating
মৌরি

মৌরি খেলে কি উপকার মেলে

এটি যেমন হজমের সমস্যা দূর করে তেমনই এটিতে রয়েছে আরও অনেক গুণ। তাই গরমে মৌরির জল পান করলে শরীর থাকে ঠান্ডা। এছাড়া মৌরিতে রয়েছে ফাইবার, হজমশক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করার পাশাপাশি এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে মৌরির কি কি গুণ রয়েছে তা জেনে নেওয়া যাক।

মৌরিতে কি কি উপাদান রয়েছে

মৌরিতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, এনার্জি, ভিটামিন এ ও সি, কার্বোহাইড্রেট, ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস, ক্যালশিয়াম প্রভৃতি। একাধিক উপাদানের মিশ্রণ হল মৌরি।

follow Sangbad Bhavan on google news

মৌরি কিভাবে খাবেন

তাই এই উপাদানগুলি শরীরে পেতে মৌরিকে জলে সিদ্ধ করে বা সারারাত ভিজিয়ে রেখে সেই জল পান করলে উপকার পাওয়া যায়। এক গ্লাস জলে মৌরির বীজ নিয়ে তা ভিজিয়ে রাখুন সারারাত। এরপর সকালে উঠে ওই জল পান করুন। এই জল খেলে যেমন দেহের অতিরিক্ত মেদ ঝড়বে তেমনই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মৌরিতে রয়েছে ফাইবার ও অন্যান্য পুষ্টি উপাদান। এর পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য যা স্বাস্থ্যের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

মৌরি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

মৌরি হৃদরোগ-এর ঝুঁকি কমায়। মৌরির বীজে রয়েছে অ্যানিথোল এবং কোয়ারসেটিনের মতো ফাইটোকেমিক্যাল রয়েছে। যা -ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এই উপাদানগুলি মানুষের শরীরে হৃদরোগ, ক্যানসার, ডায়াবেটিসের মতন সমস্যা দূর করে। এর পাশাপাশি মৌরি প্রস্রাব বাড়ায়। এর ফলে শারীরিক প্রক্রিয়া সুস্থ রাখতে সাহায্য করে মৌরি। দেহের মুত্রের মাধ্যমে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। এরফলে শরীর সুস্থ ও স্বাভাবিক থাকে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক