On the Poila Baisakhe fish and rice in Bengali, you will learn a variety of tongue-watering recipesপয়লা বৈশাখে মাছে-ভাতে বাঙালি, শিখেননিন জিভে জল আনা রকমারি রেসিপি

পয়লা বৈশাখে জিভে জল আনা রকমারি রেসিপি Sangbad Bhavan

বাঙালির নববর্ষ আর কিছুদিনের অপেক্ষা। তারপর নতুন বছর শুরু হবে। আর সেই উপলক্ষে বাঙালি একেবারে প্রস্তুত। নতুন জামাকাপড় পরা থেকে খাওয়াদাওয়া সবই চলে বাঙালির অন্দরমহলে। তাই এবারের পয়লা বৈশাখে জমিয়ে কয়েকটি রেসিপি রান্না করার টিপস্ রইল আজকের প্রতিবেদনে।

কাতলা রেজালা

On the Poila Baisakhe fish and rice in Bengali, you will learn a variety of tongue-watering recipes
কাতলা রেজালা

কথায় আছে “মাছে, ভাতে বাঙালি”। মাছ না হলে বাঙালির চলে না। তাই পয়লা বৈশাখে খাবারের মেনুতে মাছ রাখতেই হবে। তার মধ্যে একটি পদ হল কাতলা রেজালা। প্রথমে কাতলা মাছকে নুন ও হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর কড়াই বসিয়ে তাতে তেল গরম করে নিন। তেল গরম হলে ম্যারিনেট করে রাখা মাছগুলি সোনালী রঙ করে ভেজে নিন। এরপর ওই তেলে গোটা গরমমসলা ফোড়ন দিয়ে তাতে কাজু ও কিশমিশের পেস্ট দিতে হবে। কিছুক্ষণ কষিয়ে নিয়ে তাতে পিঁয়াজ ও আদা বাটা দিয়ে ভাল করে আবার কষিয়ে নিয়ে তাতে জিরের গুঁড়ো, ধনের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গরমমসলা গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, পিঁয়াজ বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর সামান্য জল দিয়ে ঢেকে দিন। জল ফুটতে থাকলে তাতে ভেজে রাখা মাছগুলি দিয়ে দিন। এরপর পাঁচ মিনিট ঢেকে রান্না করে নামানোর আগে জাফরান জল দিয়ে নামিয়ে নিন।

লাউ কাতলা
On the Poila Baisakhe fish and rice in Bengali, you will learn a variety of tongue-watering recipes
লাউ কাতলা

প্রথমে কাতলা মাছ নিয়ে তাতে নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে রেখে দিন৷ কিছুক্ষণ পর কড়াই বসিয়ে মাছগলি সোনালী রঙ করে ভেজে নিন। একটি লাউ খোসা ছাড়িয়ে কুঁচি কুঁচি করে কেটে ধুয়ে নিন। কড়াইতে থাকা তেলের মধ্যে শুকনো লঙ্কা, সাদা জিরা ও তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন হালকা নাড়াচাড়া করে নিয়ে তাতে কেটে রাখা লাউগুলি দিতে হবে। লাউ দিয়ে তাতে নুন, হলুদ গুঁড়ো, ধনের গুঁড়ো, চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন৷ তারপর অল্প জল দিয়ে কষিয়ে নিতে হবে৷ এরপর একটা পাত্র দিয়ে কড়াইটি ঢেকে রাখুন। লাউ থেকে জল ছাড়ার পর তা খানিকটা শুকিয়ে এলে তাতাে ভেজে রাখা মাছ, কড়াইশুঁটি, ভেজে রাখা বড়ি ও কাঁচা লঙ্কা দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিতে হবে৷ এরপর ১০ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে ফেলুন।

গোলমরিচ আড়

প্রথমে কাতলা মাছে সামান্য নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইতে তেল গরম করে তাতে রসুন বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে তাতে পরিমাণ মতন গোলমরিচ গুঁড়ো, কালোজিরে বাটা এবং কিছু গোলমরিচ যোগ করে কষিয়ে নিতে হবে। সামান্য জল মিশিয়ে আরও ভালোভাবে কষিয়ে নিন। এরপর ভাজা মাছগুলি ছেড়ে দিন। সঙ্গে স্বাদমতো নুন, কুঁচি করে কেটে রাখা ধনেপাতা দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিন। এরপর নামিয়ে ফেলুন।

আরও পড়ুন,
*Ayesha Khan: মেয়েদের শরীরের দিকে.., পাপারাজ্জিদের আচরণ নিয়ে ক্ষুব্ধ প্রাক্তন ‘বিগ বস’ প্রতিযোগী আয়েশা খান
*৫ রাশির ওপর লক্ষী-নারায়ণযোগ

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক