Flying Taxi: IIT-Madras এর সমর্থন পাওয়া সংস্থা আগামী বছর আনছে এয়ার ট্যাক্সি

By BB May15,2024 #ePlane e200 #Flying Taxi
Indian Flying Taxi ePlane e200Flying Taxi: IIT-Madras এর সমর্থন পাওয়া সংস্থা আগামী বছর আনছে এয়ার ট্যাক্সি

আর যানজটের চিন্তা নেই এবার থেকে উড়ন্ত ট্যাক্সির মাধ্যমে অফিসে পৌঁছাতে পারবেন যাত্রীরা। সম্প্রতি এই খবর নিশ্চিত করেছেন ‘মাহিন্দ্রা গ্রুপ’এর চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা। কারণ, তিনি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি’ (আইআইটি) মাদ্রাজের উদ্যোগে ‘ইপ্লেন’ কোম্পানির তৈরি একটি উড়ন্ত ট্যাক্সির ছবি প্রকাশ্যে এনেছেন।

এই উড়ন্ত ট্যাক্সির নাম ‘ইপ্লেন ই২০০’ (ePlane e200)। জানা গিয়েছে ২০০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে সেটি। যার ধারণ ক্ষমতা হবে ২০০ কেজি অর্থাৎ দু’জন মানুষকে নিয়ে এটি তার যাত্রা করতে পারবে। এই ট্যাক্সির সর্বোচ্চ গতি হবে ২০০ কিলোমিটার প্রতি ঘন্টা।

যার ফলে সেটি যাত্রী এবং পণ্য বহনের ক্ষেত্রে ভীষণই সুবিধাদায়ক হতে চলেছে। যদিও এখনো পর্যন্ত এই উড়ন্ত ট্যাক্সির সম্পূর্ণ তথ্য প্রকাশ্যে আসেনি তবে সেটি ৫০০ মিটার থেকে ২ কিলোমিটার উচ্চতায় কাজ করবে।

follow Sangbad Bhavan on google news

সুবিধা: এই উড়ন্ত ট্যাক্সির মাধ্যমে খুব সহজেই যানজট এড়ানো সম্ভব হবে। এছাড়া ভ্রমণের ক্ষেত্রেও সেটি উল্লেখযোগ্যভাবে সময় হ্রাস করবে। আর একটি বিষয় হলো এই ট্যাক্সিগুলি ব্যবহারে পরিবেশে দূষণ হবে না। যারা প্রত্যন্ত এলাকায় বসবাস করেন তাদের হাসপাতালে পৌঁছানোর জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এই পরিস্থিতিতে ভারতে উড়ন্ত ট্যাক্সি এলে সেটি দ্রুত চিকিৎসার ক্ষেত্রে কাজে লাগবে।

ভাড়া: যদি আমরা ভাড়ার কথা বলি তাহলে সেটি এতো সুবিধা দেওয়ার জন্য সাধারণ ট্যাক্সির থেকে দ্বিগুণ টাকা ভাড়া নিতে পারে বলেই জানা যাচ্ছে।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে ভারতের বাজারে সেটি কবে দেখা যাবে? এই বিষয়ে মাদ্রাজ আইআইটি’র সংস্থা জানিয়েছে আগামী বছরে তারা বৈদ্যুতিক ট্যাক্সি তৈরির করতে চলেছে।

আরও পড়ুন,
*AC Tips: বিদ্যুৎ বিল সাশ্রয় হবে, এই মোডে চালান এসি
*এসি কম চালিয়েও ঘর কনকনে ঠান্ডা হবে, খরচও কমবে

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক