7 simple house cleaning tipsসামনে পয়লা বৈশাখ, ঘর পরিষ্কারের সহজ ৭ টিপস

চৈত্রের শেষ প্রায়। আর ক’দিন পরেই পয়লা বৈশাখ। বাঙালির নববর্ষ উদযাপনের সময়। পয়লা বৈশাখের আগে অনেকেই বাড়িঘর ঝাড়া ও পরিষ্কার করার কাজকর্ম করেন। এই রীতি বহু যুগ আগে থেকেই চলে আসছে। যদিও এখনও বদল ঘটেনি তার। মানুষের ব্যস্ততা বেড়েছে কিন্তু রীতি একই রয়ে গিয়েছে। তাই অনেকেই রয়েছেন যারা এখনও এই কাজ করে উঠতে পারেননি তাদের জন্য রইল কয়েকটি ছোটো টিপস্ যার ফলে ঘর পরিষ্কার করার কাজ হবে আরও সহজ।

ঘর ঝাড়ার সময় গোটা বাড়ি একই দিনে ঝেড়ে ফেলবেন না। বরং প্রতিদিন একটি একটি করে ঘর ঝাড়বেন। ঘরের সিলিং থেকে ঝাড়া শুরু করতে হবে। তার জন্য নিতে হবে লম্বা ঝুল ঝাড়ু। এছাড়া মুখে ও নাকে কাপড় বেঁধে নিন। এতে করে নোংরা নাকে ঢুকবে না।

আসবাবপত্র পরিষ্কার করার জন্য একটি সুতির কাপড় নিন এবং সেটি জলে ভিজিয়ে নিন। এতে করে আসবাবপত্রে লেগে থাকা ধুলো মুছে যাবে সহজেই। ঘরের মেঝেতে যদি কার্পেট পাতা থাকে তার উপর বেকিং পাউডার ঢেলে দিন। এরফলে কার্পেট পরিষ্কার হবে ও গন্ধ থাকবে না।

আয়না পরিষ্কারের জন্য জলে সামান্য ডিটারজেন্ট মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করে এরপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এরফলে আয়না হবে ঝকঝকে। ঘরের সমস্ত পর্দা খুলে সেগুলি ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে ঝাটা দিয়ে ঝেড়ে নিতে পারেন।

ঘরের সিলিং পরিষ্কার করার সময় অনেকে টুল বা চেয়ারে দাঁড়িয়ে পরিষ্কার করেন। এতে বিপদ হতে পারে। তাই একটি ছোটো সিঁড়ি কিনে নিন। এতে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না। ঘরের মধ্যে যদি টবে গাছ থাকে তবে টবে জমে থাকা শুকনো পাতা ও নোংরা ফেলে পরিষ্কার করে নিন।

আরও পড়ুন,
*পয়লা বৈশাখে মাছে-ভাতে বাঙালি, শিখেননিন জিভে জল আনা রকমারি রেসিপি
*Ayesha Khan: মেয়েদের শরীরের দিকে.., পাপারাজ্জিদের আচরণ নিয়ে ক্ষুব্ধ প্রাক্তন ‘বিগ বস’ প্রতিযোগী আয়েশা খান

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক