Hair CareHair Fall

প্রচুর চুল ঝরছে? কোন নিয়য়ে সমাধান হবে? Sangbad Bhavan

Hair Care: মাথায় চিরুনি চালালেই হাতে উঠে আসছে গোছা গোছা চুল। হেয়ার ড্রায়ার, কার্লার, স্টেটনারের ব্যবহার, চুলের ঠিক ঠাক যত্ন না নলে, সেই সঙ্গে খাওয়াদাওয়াতে অনিয়ম হলে এমনটা হবে এটাই স্বাভাবিক। চুলের যত্নে নজর দেওয়া জরুরি। তার জন্য শুধুমাত্র নানা প্রসাধনী ব্যবহার করলে হবে না, জীবনযাপনেও আনতে হবে বদল।

ডায়েট

চুলের খেয়াল রাখতে খাওয়াদাওয়ায় রাশ টানা খুবই জরুরি। বাইরের খাবার খাওয়া সম্পূর্ণ বন্ধ করে স্বাস্থ্যকর খাবার খাওয়ায় দিকে নজর দিতে হবে। জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন ডি এবং জিঙ্ক আছে এমন খাবার বেশি করে খেতে হবে। সবুজ শাকসব্জি আর প্রোটিনে সমৃদ্ধ খাবার তো খেতে হবে।

অ্যালোভেরা জেল

ত্বকের যত্নের পাশাপাশি চুলের দেখাশোনা করতেও ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা। চুল ঝরা আটকানো থেকে চুলে জেল্লা ফেরানো অ্যালো ভেরা জেলের বাঁয়ে হাতের খেল, সত্যিই দারুন উপকারী। আরও পড়ুন, শ্যাম্পু করার কতক্ষন পূর্বে চুলে তেল মাখলে ভাল ফল মিলবে? জেনে রাখুন, কাজে আসবে

এসেনশিয়াল অয়েল ব্যবহার

Hair Care

সিরাম, হেয়ার স্প্রে ব্যবহার করলে চুলের অবস্থা খারাপ হওয়াটাই স্বাভাবিক। তবে চুলের হাল ফেরাতে ব্যবহার করতে পারেন এসেনশিয়াল অয়েল। ল্যাভেন্ডার, রোজমেরি, পেপারমিন্ট তেলের ব্যবহারে চুলের গোড়া মজবুত হয়। এ ছাড়াও ব্যবহার করতে পারেন নারকেল তেল, কাঠবাদাম তেল অথবাঅলিভ অয়েল। আরও পড়ুন,*ঘন, কালো ও লম্বা চুল পেতে চান? কম খরচে ৫ উপকরণ

চুলের বিশেষ যত্ন

হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার, কার্লারের ব্যবহার কমানো অত্যান্ত জরুরি। সালফেট নেই এমন ধরনের প্রসাধনী ব্যবহার করতে পারেন। ঘন ঘন শ্যাম্পু না করে তার চেয়ে বরং দিন কয়েক পরপর ব্যবহার করুন। কারণ, শ্যাম্পুতে থাকা রাসায়নিক পদার্থ চুলের ক্ষতি করা। সে ক্ষেত্রে, ঘরোয়া নানা উপকরণ দিয়েও শ্যাম্পু তৈরি করে নিতে পারেন। তা হলে আর কোনো সমস্যা হবে না।

আরও পড়ুন,
*এই গরমে চুল বাঁধবেন কিভাবে? জানুন কায়দা
*ক্ষনিকের মধ্যে কনকনে ঠান্ডা হবে ঘর, এসি চালানোর পূর্বে মাথায় রাখুন ৩ টিপস

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক