মুখে ক্রিম মেখেও ত্বক কোমল হচ্ছে না? কোন খারারগুলি খেলে শীতে ঝলমলে হবে ত্বক? | SANGBAD BHAVAN  

মুখে ক্রিম মেখেও ত্বক কোমল হচ্ছে না? কোন খারারগুলি খেলে শীতে ঝলমলে হবে ত্বক?

ত্বকের যত্ন নেওয়া অতটাও সহজ নয়। শীতের দিনে তো আরও কঠিন। শীতকাল হল ত্বকের রুক্ষতার মরসুম। ক্রিম, ময়েশ্চারাইজার নানা রকম শৌখিন প্রসাধনী ব্যবহার করেও ত্বকের কোমলতা ফিরছে না। পুষ্টিবিদদের মতামত অনুযায়ী, এসব ক্ষেত্রে খাওয়াদাওয়ায় খানিকটা বদল আনা জরুরি। কারণ, আগে ভিতর থেকে তরতাজা থাকাতে হবে। শরীরের অন্দর টক্সিনমুক্ত থাকলে বাইরে ত্বকেও তার প্রতিফলন পড়ে। তাই বিশেষ কিছু খাবার খাওয়া অত্যান্ত জরুরি। কোন খাবারগুলি খেলে শীতে ঝলমলে হবে ত্বক?

১) রাঙা আলু

রাঙা আলু
রাঙা আলু

রাঙা আলু আর পিঠেপুলি ছাড়া শীত অসম্পূর্ণ। রাঙা আলু কিন্তু ত্বকের বেশ যত্ন নেয়। এই আলুর মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ-এর মতো উপকারী এবং স্বাস্থ্যকর উপাদান। রাঙা আলু আমাদের ত্বককে ভিতর থেকে জেল্লাদার করে তোলে।

আরও পড়ুন,
* বিয়ের আগে মাথা ন্যাড়া করে ফেলেন কনে, কারনটা বেশ আকর্ষণীয়
* তরুণীর বাবাকে এক বিশেষ দাঁত দিতে পারলেই হবে বিয়ে

২) বেরি
আমাদের ত্বকের জন্য বেরি দারুণ উপকারী। বেরিতে রয়েছে মিনারেলসে, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী উপাদান। স্ট্রবেরি, ব্লুবেরি যত বেশি খাবেন, ত্বক ভিতর থেকে ততই চনমনে হয়ে উঠবে।

৩) শস্য এবং বাদাম
আখরোট, কাঠবাদাম, চিয়াবীজ, তিসির বীজ— এই প্রত্যেকটি খাবারেই রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন, ফ্যাটি অ্যাসিড, মিনারেলসের মতো উপাদান। ত্বকের যত্নে এগুলি বেশ উপকারী। ত্বকের ভিতর থেকে জেল্লা আনেতে সাহায্য করে।

৪) মাছ

মাছ
মাছ

মাছ শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকেরও খেয়াল রাখে। মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

আরও পড়ুন,
* সুশান্তের মৃত্যুর আসল করণ কি? আমি জানি, দাবি অঙ্কিতা লোখন্ডের
* বাবা থেকে স্বামী! কোথায় রয়েছে বিয়ের এমন অদ্ভুত রীতি?

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।