বাবা থেকে স্বামী! কোথায় রয়েছে বিয়ের এমন অদ্ভুত রীতি? | SANGBAD BHAVAN  

বাবা থেকে স্বামী! কোথায় রয়েছে বিয়ের এমন অদ্ভুত রীতি?

বিয়ের রীতিনীতিও এক একটি সম্প্রদায়ের এক এক রকম। কিছু সম্প্রদায়ের বিয়ের এমন কিছু নিয়মকানুন আছে, যা অন্য সম্প্রদায়ের লোকজনকে এক্কেবারে অবাক করে দেয়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় হইচই শুরু হয়েছে বাংলাদেশের মান্ডি উপজাতি সম্প্রদায়ের বিয়ে ঘিরে।

বাংলাদেশের মান্ডি উপজাতির মধ্যে বাবারা তাঁদের সৎ কন্যাদের বিয়ে করেন। এই বিচিত্র নিয়ম নেটিজেনদের ভাবনায় ফেলেছে। চারদিকে শুরু হয়েছে কটাক্ষের ঝড়। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী আদিবাসী সম্প্রদায়ের মধ্যে একটি হল মান্ডি উপজাতি। এই সম্প্রদায়ে বিয়ে নিয়ে একটি প্রচলিত প্রথা রয়েছে যেখানে বাবা কন্যা বড় হওয়ার সাথে সাথে তাকে বিয়ে করে নেন।

আরও পড়ুন,
*ঘূর্ণিঝড়ের প্রভাব দেখাদেবে বাংলার আবহাওয়াতেও, এই সব জেলায় বৃষ্টি ঝরবে
*বছরের শেষে আইনি জটিলতায় কৃতি শ্যানন, কিন্তু কেন?

মান্ডি উপজাতির মধ্যে বিধবা বিবাহের ব্যাপক চল রয়েছে। কোনও মহিলার স্বামী যদি মারা যায় তাঁকে অন্য পুরুষ বিয়ে করে ফেলেন। ওই মহিলা তাঁর নতুন স্বামীর সন্তানদের নিজের সন্তান ভেবেই লালন-পালন করেন। আর সেই মহিলার যদি আগের পক্ষের কোনও কন্যা সন্তান থাকে, তাহলে সেই কন্যা ভবিষ্যতে বড় হলে তাঁকে বিয়ে করবে তারই সৎ বাবা। তবে এই সম্প্রদায়ের মধ্যে রক্তের সম্পর্কে বাবা-কন্যার বিবাহ হয় না।

বাংলাদেশের মান্ডি উপজাতির মধ্যে সৎ বাবা ও কন্যার মধ্যেই বিয়ে প্রচলিত আছে। এই সম্প্রদায়েক মানুষজন বলেন বিধবাকে বিয়ে করে তাঁর পাশাপাশি তাঁর গোটা পরিবারের দায়িত্ব নিয়ে ফেলেন তাঁরা। এই কারণেই তাঁদের সমাজে বিবাহের এমন রীতি প্রচলিত রয়েছে।

আরও পড়ুন,
*জল কম পান করলে কি প্রস্রাব করতে গেলে জ্বালা-পোড়া হয়? না কি সমস্যা আরও গুরুতর?
*Palmistry: ভবিষ্যৎ জানাবে কনিষ্ঠা, জানবেন কি ভাবে? রইলো উপায়

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।