রোদে বসে পুড়তে হবে না, ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন এই পাঁচ শুকনো ফল | SANGBAD BHAVAN  

রোদে বসে পুড়তে হবে না, ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন এই পাঁচ শুকনো ফল

ভিটামিন ডি হল আমাদের শরীরের একটি অপরিহার্য উপাদান। যা শরীরের ভিতরেই উৎপন্ন হয়। ভিটামিন ডিক্যালশিয়াম ও ফসফরাস শোষণ করতে সাহায্য করে। ভিটামিন ডি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও বিভিন্ন ধরনের সংক্রমণ এমনকি রোগের বিরুদ্ধে লড়াই করতেও ব্যাপক সাহায্য করে। হাড় ও দাঁতের স্বাভাবিক বিকাশেও ভিটামিন ডি-র ভূমিকা রয়েছে। আমরা জানি, ভিটামিন ডি-র উৎস সূর্যালোক। কিন্তু শীতকালে রোদের তেমন তেজ কোই। তাছাড়া, রোদে বসে ত্বকে সানবার্নও হোক, সেটা নিশ্চই চান না। তা হলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি কি ভাবে পূরণ হবে? এ বিষয়ে পুষ্টিবিদদের মতামত, ভিটামিন ডি-যুক্ত খাবার খাওয়ার পাশাপাশি বেশ পাঁচটি শুকনো ফল খেলেও উপকার পাওয়া যেতে পারে।

১) শুকনো ডুমুর

শুকনো ডুমুর
শুকনো ডুমুর

আমাদের শরীরের ভিটামিন ডি-এর অভাব পূরণ হতে পারে পরিমিত পরিমাণে শুকনো ডুমুর খেল। পাশাপাশি, শুকনো ডুমুরের মধ্যে থাকা ক্যালশিয়াম এবং পটাশিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন,
* তরুণীর বাবাকে এক বিশেষ দাঁত দিতে পারলেই হবে বিয়ে
*Right to Marry: পছন্দ না হলেও ছেলে মেয়ের বিয়েতে বাঁধা দিয়ে পারবে না পরিবার, জানাল দিল্লি হাইকোর্ট

২) কিশমিশ

কিশমিশ
কিশমিশ

কিশমিশে রয়েছে ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু উপাদান। যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখার জন্য ভীষণ ভাবে জরুরি।

৩) শুকনো খেজুর

শুকনো খেজুর
শুকনো খেজুর

শুকনো খেজুরে রয়েছে ভিটামিন সি এবং ডি। গরম গরম দুধের সাথে এক-দু’টি শুকনো খেজুর খেতে পারেন। এতে করে হাড়ের স্বাস্থ্য ভাল থাকার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতা সহ শরীরে বিভিন্ন খনিজের ঘাটতি পূরণ হতে পারে।

৪) শুকনো খোবানি

খোবানির মধ্যে রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম, সহজপাচ্য ফাইবার এবং ভিটামিন ডি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। তাই রোজ যদি একটি করে খোবানি খেতে পারলে বয়সকালে হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হবে না।

৫) শুকনো আলুবোখরা

অনেকেই আছেন যাঁরা কিনা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে শুকনো আলুবোখরা খেয়ে থাকেন। ভিটামিন ডি, কে এবং পটাশিয়ামের পাশাপাশি আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে আলুবোখরায়।

আরও পড়ুন,
*মুখে ক্রিম মেখেও ত্বক কোমল হচ্ছে না? কোন খারারগুলি খেলে শীতে ঝলমলে হবে ত্বক?
*বিয়ের আগে মাথা ন্যাড়া করে ফেলেন কনে, কারনটা বেশ আকর্ষণীয়

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।