'
বৃষ্টি ভেজা দিনে মন ভালো থাকলেও শরীর ভালো রাখতে কি করবেন?বৃষ্টি ভেজা দিনে মন ভালো থাকলেও শরীর ভালো রাখতে কি করবেন?

সারাটা দিন বৃষ্টির টাপুরটুপুর আওয়াজ। বৃষ্টি থামার নামই নিচ্ছেনা! আর বৃষ্টির হাত ধরেই শহর এবং শহরতলিতে নামছে শীত। আবহাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপ শেষে আকাশ পরিষ্কার হয়ে এলেই জাঁকিয়ে শীত পড়বে। ঠান্ডার জন্য অপেক্ষার প্রহর গুনছিল গোটা রাজ্য। অবশেষে হাজির শীত। তবে শীত আর বর্ষার যৌথ আগমনে মন চাঙ্গা হলেও বিগরে যেতে পারে শরীরের হাল। তাই শরীরের দিকে একটু কড়া নজর দেওয়া খুবই জরুরি। এমন শীতকালীন বর্ষার দিনে নিজের শরীর ভাল রাখবেন কী ভাবে?

১) এমন দিনে স্নান করতে মন চাইলে ছেড়ে দিন। জোর করে স্নান করার কোনো প্রয়োজন নেই। আর যদি করেনও তা হলে অবশ্যই উষ্ণ গরম জলে স্নান করুন। আর যদি ঠান্ডা লাগার ধাজ বেশি থাকে তাহলে মাথা ভেজানো এড়িয়ে চলুন।

আরও পড়ুন,
*ইগনুতে কেন্দ্রীয় গবেষণা প্রকল্পে কাজের সুযোগ, মোট শূন্যপদ ক’টি?
*‘অনুরাগের ছোঁয়া’র দীপা ওরফে স্বস্তিকা ‘সত্যিই সেরা’, মন্ত্রমুগ্ধ দর্শকেরা

২) শীতকালে বৃষ্টি পড়লে তার সাথে ঠান্ডা হাওয়া দেয়। আর এই সময় বাইরে বার হওয়ার আগে তাই অবশ্যই গরম জামাকাপড় পরে নিতে হবে। বাস বা অটোতে উঠে জানলার ধারে বসলে মাথা অবশ্যই ভাল করে ঢেকে তার পর বসুন। ঠান্ডা হাওয়া লাগলে সাইনাসের সমস্যা দেখা দিতে পারে।

৩) আর রাস্তাঘাটে বেরিনোর পর হঠাৎ বৃষ্টি নামলে কোনও ছাউনির নীচে দাঁড়িয়ে যান। এই আবহাওয়ায় ভুল করেও বৃষ্টিতে ভিজা ঠিক হবে না। রাস্তার জমা জলে পা ভিজে গেলেও বাড়ি পৌঁছে দ্রুত পা মুছে ভালো করে মুছে নিন। আর বাড়ি থেকে বেরোনোর পূর্বেই যদি বুঝতে পারেন বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল, তাহলে ছাতাটা অবশ্যই নিয়ে বেরোবেন।

৪) একেই শীত তার উপর আবার বৃষ্টি! এ রকম দিনে বৃষ্টির জলে ভেজা পা থেকে ঠান্ডা লাগার ঝুঁকি থাকে। তাই বাইরে থেকে ফিরেই হালকা গরম জলে পা ধুয়ে নিতে পারেন।

৫) ঘরে অথবা বাইরে যেখানেই থাকুন না কেন, এমন দিনে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে প্রতি মুহূর্তে ব্যবহার করুন স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ। কারণ এ সময় ব্যাক্টেরিয়া, ভাইরাসের প্রকোপ একটু বেশিই বৃদ্ধি পায়। তাই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পরিষ্কার থাকাটা অত্যন্ত জরুরি।

আরও পড়ুন,
*হাঁটাহাঁটি না কি যোগাসন, দ্রুত রোগা হতে ভরসা রাখবেন কোন উপায়ে?
*৫ সব্জির খোসা ফেলে না দিয়ে তৈরি করুন চিপস্, বাজার-দোকানকেও টেক্কা দেবে

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।