৫ সব্জির খোসা ফেলে না দিয়ে তৈরি করুন চিপস্, বাজার-দোকানকেও টেক্কা দেবে

By BB Nov26,2023
৫ সব্জির খোসা ফেলে না দিয়ে তৈরি করুন চিপস্, বাজার-দোকানকেও টেক্কা দেবে৫ সব্জির খোসা ফেলে না দিয়ে তৈরি করুন চিপস্, বাজার-দোকানকেও টেক্কা দেবে

বাড়ির শিশুরা তো বটেই, হাতের সামনে চিপ্‌স পেলে বড়রাও নিজেদের সামলে রাখতে পারেন না। তবে বাজার কেনা চিপ্‌স খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া, শিশুদের টাইপ-২ ডায়াবিটিস, স্থূলত্বের মতো নানান সমস্যা দেখা দেওয়ার কারণ হতে পারে। তবে পুষ্টিবিদের মত অনুযায়ী, বাজার বা দোকান থেকে কেনা সেই সব অস্বাস্থ্যকর চিপ্‌স না খেয়ে সব্জির খোসা দিয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যেতে পারে মুখরুচ চিপ্‌স।

কোন সব্জির খোসা দিয়ে মুখরুচ চিপস্ তৈরি করবেন?

১) আলুর খোসা

follow Sangbad Bhavan on google news

আলুর খোসা ছাড়িয়ে ভাল করে পরিষ্কার পরিচ্ছন্ন করে শুকিয়ে নিতে হবে। এর পর সামান্য নুন আর অয়েল এবং পছন্দের মশলা ছড়িয়ে বেক করে নিলেই তৈরি হয়ে যাবে মুখরুচ চিপ্‌স।

আরও পড়ুন,
*সুশান্তের মৃত্যুর আসল করণ কি? আমি জানি, দাবি অঙ্কিতা লোখন্ডের
*শুভমনের সঙ্গে প্রেমের গুঞ্জন এখন অতীত, চুপি চুপি কার সঙ্গে প্রেম করছেন সচিন-কন্যা?

২) মিষ্টি আলুর খোসা

মিষ্টি আলুর মতই ফাইবার, ভিটামিন ও বিভিন্ন খনিজের গুণে ভরপুর মিষ্টি আলুর খোসা। সৈন্ধব নুন মাখিয়ে বেক করে নিলেই তৈরি হয়ে যাবে মুখরুচ চিপ্‌স।

৩) বিটের খোসা

বিটের খোসা জল দিয়ে ভাল করে ধুয়ে নিন, এর পর নুন, গোলমরিচ আর সামান্য লেবুর রস ছড়িয়ে মাখিয়ে নিতে হবে। অল্প আঁচে অভেনে বেক করে নিলেই ব্যাস, তৈরি হয়ে যাবে নোনতা নোনতা, মুচমুচে চিপ্‌স।

৪) আপেলের খোসা

হজমে অসুবিধার জন্য অনেকেই আপেলের খোসা ছাড়িয়ে খেতে পছন্দ করেন। কিন্তু অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আপেলের খোসা ফেলে দেওয়ার কোনও মানেই হয় না। তাই ফেলে না দিয়ে অল্প চিনি আর সামান্য দারচিনি গুঁড়ো মাখিয়ে নিন আপেলের খোসায়। এ বার বেক করে নিলেই তৈরি আপেলের খোসার মুচমুচে চিপ্‌স।

৫) গাজরের খোসা

শীতকাল গাজরের নানা রকম আইটেম বানানো হয়। তাই এই সময়ে গাজরের খোসা পেতে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়। গাজরের খোসায় সামান্য রসুন গুঁড়ো বা জিরে গুঁড়ো মাখিয়ে নিন। এ বার অভেনে বেক করে নিলেই তৈরি হয়ে যাবে মুচমুচে চিপ্‌স।

আরও পড়ুন,
*Palmistry: ভবিষ্যৎ জানাবে কনিষ্ঠা, জানবেন কি ভাবে? রইলো উপায়
*Virat Kohli: শ্রেষ্ঠত্বের সংজ্ঞা কি? জানেন না কোহেলি, প্রতিদিন উন্নতি তাঁর একমাত্র লক্ষ্য

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক