'

চৈত্র নবরাত্রি তিথির দিনক্ষণ ও শুভ সময়, জানুন নবদুর্গার ৯টি রূপের নাম

By BB Apr2,2024 #Navaratri
Chaitra Navratri 2024, know the names of 9 forms of Navadurgaচৈত্র নবরাত্রি তিথির দিনক্ষণ ও শুভ সময়, জানুন নবদুর্গার ৯টি রূপের নাম

চৈত্র নবরাত্রির তিথি

সনাতন ধর্ম অনুসারে নবরাত্রি পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। শুদ্ধ মনে নিয়ম অনুযায়ী এই নবরাত্রি পূজা সম্পূর্ণ করতে পারলে মা অত্যন্ত খুশি হন। যার ফলস্বরূপ তার ভক্তদের সকল মনস্কামনা পূর্ণ করে থাকেন। তবে জেনে নেওয়া যাক ২০২৪সালের চৈত্র মাসের নবরাত্রি তিথি কবে ও কখন থেকে শুরু হচ্ছে এবং ঘট স্থাপন করার জন্য শুভ মুহূর্ত।

নবদুর্গার ৯টি রূপের নাম

চৈত্র নবরাত্রি তিথিতে মা নবদুর্গার ৯ দিনে নয়টি রূপের পূজা করা হয়। (১) শৈলপুত্রি, (২) ব্রহ্মচারিনী,(৩) চন্দ্রঘণ্টা,(৪) কুষ্মাণ্ডা, (৫) স্কন্ধমাতা, (৬) কাত্যায়নি, (৭) কালরাত্রি, (৮) মহা গৌরী, এবং (৯) সিদ্ধিদাত্রী, এই হল মায়ের নয়টি রূপ। চৈত্রমাসের শুক্লপক্ষের প্রতিপদে এই তিথি শুরু হয়।

চৈত্র নবরাত্রি তিথির সময়

তবে ২০২৪ সালের চৈত্র নবরাত্রি শুক্লপক্ষের প্রতিপদ তিথি শুরু হচ্ছে, ৮এই এপ্রিল রাত ১১ টা ৫০মিনিটে থেকে এবং প্রতিপদ তিথি শেষ হচ্ছে ৯এই এপ্রিল রাত ৮ টা ৩০মিনিটে। আর ঘট স্থাপন করার জন্য দুটি শুভ মুহূর্ত রয়েছে। প্রথম মুহূর্তটি শুরু হবে ৯এই এপ্রিল সকাল ৬টা ০২মিনিট থেকে বেলা ১০টা ১৬মিনিট পর্যন্ত। এবং দ্বিতীয় মুহূর্তটি শুরু হবে ৯এই এপ্রিল বেলা ১১টা ৫৭মিনিট থেকে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত। এই তিথি অনুসারে চৈত্র নবরাত্রি পূজো শুরু হচ্ছে ৯এই এপ্রিল থেকে এবং পূজো সম্পূর্ণ হবে ১৭এই এপ্রিলে।

চৈত্র নবরাত্রি তিথিতে দেবীর আগমন

Chaitra Navratri 2024, know the names of 9 forms of Navadurga
চৈত্র নবরাত্রি তিথিতে দেবীর আগমন

২০২৪ সালের চৈত্র নবরাত্রি তিথিতে দেবীর আগমন হবে ঘোরাতে। শাস্ত্র অনুসারে দেবীর আগমন ঘোড়ায় হওয়ার কারণে ফল খুব একটি শুভ নাও হতে পারে। কারণ প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকে বলে মনে করা হয়।

আরও পড়ুন,
*হাওড়ায় ইলেকট্রিক স্কুটার তৈরির প্ল্যান্ট! ৫০ কোটি বিনিয়োগ, দুহাতে মিলবে কাজ!
*৬২ টাকা ভাড়া গন্তব্যে পৌঁছে হল ৭কোটি সাড়ে ৬৬ লক্ষ টাকা! উবের অটোয় চেপে জ্ঞান হারানোর অবস্থা যুবকের

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক