'
জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে, উত্তরে হাওয়ায় পারদপতনজাঁকিয়ে শীত পড়বে বঙ্গে, উত্তরে হাওয়ায় পারদপতন

রবিবার কলকাতায় ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এ পর্যন্ত কলকাতায় মরসুমের শীতলতম দিন আজ। রাজ্যের আকাশ পরিষ্কার, তবে আগামী সপ্তাহে আরো খানিকটা নামবে পারদ। সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা দেখাযাবে। পরে ধীরে ধীরে পরিষ্কার হবে আকাশ। ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে শীতের এই স্পেল। আগামী কাল সোমবার থেকে শুরু হতে চলা সপ্তাহে পারদ আরও খানিকটা পারবে বলেই জানা যাচ্ছে।

১২ ডিসেম্বর থেকে শীতের লম্বা স্পেল বাংলায়। সাত সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা, অবাধ উত্তুরে হাওয়ার প্রভাব। কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৪  ডিগ্রি সেলসিয়াসের আসে পাশে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা থাকবে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আরও কোথাও কোথাও ১০ এর নিচেও নেমেছে তাপমাত্রা। তবে আগামী মঙ্গল বুধবার নাগাদ তাপমাত্রা আরও দু ডিগ্রী নিচে নামার সম্ভাবনা। আপাতত শীতের স্পেল জারি থাকবে গোটা বঙ্গে।

আরও পড়ুন,
*৫ প্রকার পানীয়: এই ভাবে খেতে পারলেই ত্বক হয়ে উঠবে রাই সুন্দরীর মত নিখুঁত
*রিসার্চ ইনভেস্টিগেটর নেবে আইআইটি খড়্গপুর, আবেদন কিভাবে করবেন?

পার্বত্য জেলাগুলিতেও পারদ নিম্নমুখী।তাপমাত্রা একই রকম থাকবে সমতলের জেলাগুলিতে । হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে কালিম্পং, দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলাতে। তবে কুয়াশার বেশি সম্ভাবনা থাকবে কোচবিহারে। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ অন্যদিকের বৃষ্টির তেমন কোন সম্ভাবনা নেই। 

শহর কলকাতায় আকাশ পরিষ্কার। আপাতত শীতের লম্বা স্পেলের সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা তেমন একটা নেই। আজ এ মরসুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। মঙ্গল-বুধবার নাগাদ পারদ আরো নামবে বলেই জানা যাচ্ছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি। বায়ুতে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪২ থেকে ৯৫ শতাংশ।

আরও পড়ুন,
*ইগনুতে কেন্দ্রীয় গবেষণা প্রকল্পে কাজের সুযোগ, মোট শূন্যপদ ক’টি?
*‘অনুরাগের ছোঁয়া’র দীপা ওরফে স্বস্তিকা ‘সত্যিই সেরা’, মন্ত্রমুগ্ধ দর্শকেরা

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।