শুধু সোনা, রুপো, হিরে নয় আরও কী কী দিয়ে রাম মন্দির গড়েছেন শিল্পীরা?

By BB Feb3,2024
শুধু সোনা, রুপো, হিরে নয় আরও কী কী দিয়ে রাম মন্দির গড়েছেন শিল্পীরা?রাম মন্দির

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত ২২শে জানুয়ারী উদ্বোধন করা হয়েছে অযোধ্যা রামমন্দিরের। যদিও মন্দিরের কাজ সম্পূর্ণ হয়নি, তবে গর্ভগৃহে বসানো হয়েছে কষ্টিপাথরের রামলালার মূর্তি। ইতিমধ্যেই সেখানে ভীড় জমিয়েছেন লক্ষ লক্ষ রামভক্ত। অন্যদিকে সেই রামমন্দির দ্বারা অনুপ্রাণিত হয়ে একাধিক রেপ্লিকা তৈরি করেছেন শিল্পীরা। যে তালিকায় রয়েছে সোনা-রুপো থেকে শুরু করে দেশলাইয়ের রামমন্দির। আজ আমরা সেগুলি সম্পর্কেই আলোচনা করবো এই প্রতিবেদনে।

সোনা-রুপোর তৈরি রেপ্লিকা

এটি তৈরি করেছেন উত্তরপ্রদেশের বাসিন্দা কুঞ্জবিহারী সিং। জাতীয় পুরস্কার জয়ী এই শিল্পী সোনা-রুপো দিয়ে মন্দিরটি গড়ে তুলেছেন। মন্দিরের বাইরের অংশটুকুতে রুপো এবং তার মাঝে অন্যান্য মূল্যবান ধাতু ব্যবহার করেছেন। এই মন্দিরে একাধিক চূড়া রয়েছে। যেখানে আবার হীরে বসিয়েছেন তিনি। মন্দিরের ভেতরে সোনার রামলালার মূর্তি তৈরি করেছেন এই শিল্পী।

follow Sangbad Bhavan on google news

আরও পড়ুন,
*বালক রামের ভাস্কর অরুণ যোগীরাজ মাঝরাতে হঠাৎ জেগে উঠে বলতেন, ‘লালা ডাকছেন আমায়’
*প্রতিষ্ঠিত হল রামলালা, তবুও অযোধ্যায় চোখের জলে বুক ভাসলো ‘সীতা’ দীপিকার, সান্ত্বনা মোদীর!

বিস্কুট দিয়ে তৈরি রেপ্লিকা

এটি তৈরি করেছেন বাংলার এক শিল্পী। মোট ২০ কেজি বিস্কুট ব্যবহার করে এই রেপ্লিকা তৈরি করেছেন তিনি। আকারে যা খুব একটা ছোটো নয়। কিছুদিন আগে এটি তৈরির সম্পূর্ণ ভিডিও প্রকাশ করেছেন সোশ্যাল মিডিয়ায়। যা দেখার পর প্রশংসিত হয়েছেন তিনি।

দেশলাই কাঠি দিয়ে তৈরি রেপ্লিকা

এটি তৈরি করেছেন ওড়িশার শিল্পী শাশ্বত রঞ্জন। মোট ৯৩৬টি দেশলাই কাঠি ব্যবহার করে এটি তৈরি করেছেন তিনি। মন্দিরটির উচ্চতা হয়েছে ১৪ ইঞ্চি। এতো ছোটো মন্দির তৈরি করা মোটেই সহজ কাজ ছিল না। তবে তিনি এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন।

আরও পড়ুন,
*রামমন্দির বিরোধী পোস্ট! প্রাক্তন মন্ত্রীর কন্যাকে এলাকা ছাড়তে বলল দিল্লি আবাসিক কল্যাণ সমাজ
*টেস্টে ফেল, অ্যাডমিট কার্ড ‘নকল’ করে মাধ্যমিক পরীক্ষা দিতে হাজির পরীক্ষার্থী, হাতেনাতে পাকড়াও ভুয়ো ছাত্র

কাঠ ও প্লাই দিয়ে তৈরি রেপ্লিকা

নাগপুরের বাসিন্দা এক সিভিল ইঞ্জিনিয়ার প্রফুল্ল মাতেগাঁওকর সাধারণত মন্দিরের রেপ্লিকা তৈরি করতে ভালোবাসেন। সেরকমই তিনি রামমন্দিরের রেপ্লিকা তৈরি করেছেন। ১১ ফুটের এই রেপ্লিকাটি কাঠ এবং প্লাই দিয়ে তৈরি হয়েছে। তবে এর কাজ একেবারে নিখুঁত।

গাড়ির উপর তৈরি রেপ্লিকা

এটি তৈরি করেছে হায়দ্রাবাদের একটি সংস্থা। যেটি মূলত গাড়ির উপর তৈরি করা হয়েছে। দূর থেকে দেখলে মনে হবে সেটি চলমান মন্দির। ফলে সেটি একটু বেশিই প্রশংসা লাভ করেছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন,
*Poonam Pandey: মাত্র ৩২ বছর বয়সে মৃত্যু! নগ্নতা, বিতর্কের ঝড়, ‘কলঙ্ক’ময় জীবন পুনম পাণ্ডের
*Ananta Jalil Troll: নিজেকে ‘বাংলাদেশের জেমস্ বন্ড’ বলে ট্রোলিং-এর শিকার অভিনেতা অনন্ত জলিল

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক