'
বালক রামের ভাস্কর অরুণ যোগীরাজ মাঝরাতে হঠাৎ জেগে উঠে বলতেন, 'লালা ডাকছেন আমায়'বালক রামের ভাস্কর অরুণ যোগীরাজ মাঝরাতে হঠাৎ জেগে উঠে বলতেন, 'লালা ডাকছেন আমায়'

সম্প্রতি অযোধ্যার রামমন্দির উদ্বোধন হয়েছে। যেখানে গর্ভগৃহে বসানো হয়েছে ৫ বছর বয়সী রামলালার কষ্টিপাথরের মূর্তি। ৫১ ইঞ্চির এই মূর্তি তৈরি করেছেন কর্ণাটকের ভাস্কর অরুণ যোগীরাজ। দীর্ঘ সাত মাস ধরে তিনি এই মূর্তি তৈরি করেছেন আর প্রতি রাতে নাকি তিনি ঘুম থেকে উঠে বলতেন, ‘রামলালা আমায় ডাকছেন’। সম্প্রতি সেই তথ্য দিয়েছেন পন্ডিত আচার্য সুমধুর শাস্ত্রী।

কারণ, এই মূর্তি তৈরির যাত্রাপথে তিনি অরুণের সঙ্গে ছিলেন। তার মুখেই শোনা গেল মূর্তি তৈরির কাহিনী। এই বিষয়ে তিনি বলেন ‘গর্ভগৃহে মূর্তি তৈরির জন্য আরো দুই ভাস্করকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত অরুণ যোগীরাজের মূর্তিটিকেই নির্বাচন করা হয়। মূর্তি তৈরির প্রধান শর্ত ছিল রামলালাকে যেন দেখতে শিশুর মতো হয়।’

আরও পড়ুন,
*ক্রপটপে দর্শনা বণিক, ছবি ভাইরাল হতেই অভিনেত্রীকে ঘিরে প্রশ্ন, ‘সন্তানসম্ভবা’? মিলল উত্তর
*Padma Shri 2024: ‘বড়লোকের বিটিলো’র মতো লোকগান লিখেও কৃতিত্ব পাননি, এবার পদ্মশ্রী পাচ্ছেন বীরভূমের রতন কাহার

পাশাপাশি তিনি মূর্তি তৈরি করা কতোটা কঠিন ছিল সেই বিষয়েও জানিয়েছেন। তার মতে, ‘অরুণ মূর্তি তৈরির কাজ অনেকটাই দেরী করে শুরু করেছিলেন। কাজ শুরুর আগে আমাদের অনেক পড়াশোনা করতে হয়েছে।

আমরা দু’জনে অনেক মন্দির ঘুরেছি। অনেকের সাথে আলোচনা করেছি, শাস্ত্র পাঠ করেছি।’ আসলে রামলালার মূর্তির মধ্যে যে প্রাণবন্ত ভাব ছিল সেটা ফুটিয়ে তোলাই ছিল প্রধান চ্যালেঞ্জ।

এছাড়া রামের চোখ তৈরির প্রক্রিয়াও বিশেষ ছিলো। সোনার ছেনী ও রুপোর হাতুড়ি দিয়ে তার চোখ তৈরি করা হয়েছে। তবে সেই কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন অরুণ যোগীরাজ। তার তৈরি মূর্তি ভীষণই প্রশংসিত ভক্তমহলে।

আরও পড়ুন,
*রজনীকান্ত, শাহরুখরা তাঁর কাছে ‘বাচ্চা’! জানেন কী এক বছরে ২৫টি হিট ছবি করেছেন কোন ভারতীয় অভিনেতা?
*৪৭ বছর বয়সে চির ঘুমের দেশে পাড়ি দিলেন কিংবদন্তি সঙ্গীত পরিচালক ইলিয়ারাজার কন্যা ভবতারিণী

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।