'
পা হারিয়েছেন মাওবাদী বিরোধী অভিযানে, এই সাহসী অফিসার শৌর্য চক্রে ভূষিতশৌর্য চক্রে ভূষিত বিভোর কুমার সিং

নকশালদের বিরুদ্ধে অভিযানে গুরুতর আহত হয়েছিলেন। তবুও অদম্য সাহসিকতার জেরে লড়াই চালাতে ভোলেননি। চিকিৎসার পর দুই পা বাদ গেলেও আজ নেতৃত্ব দিয়ে চলেছেন সৈন্যদের। তাকেই এবার ৭৫ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে শৌর্যচক্রে ভূষিত করা হলো। কী অবাক হচ্ছেন তো? ভাবছেন কার সম্পর্কে কথা বলা হচ্ছে? তার নাম বিভোর কুমার সিং। যিনি একজন সিআরপিএফ জওয়ান ছিলেন।

বর্তমানে যদিও তিনি অন ডিউটি নেই তবে সৈন্যদের নির্দেশনার দায়িত্ব রয়েছেন। এবার তাকে তার ৩৩ তম জন্মদিনের একদিন আগে বিশেষ সম্মানে ভূষিত করা হলো। যদিও সকলের মতে তাকে অনেক আগেই এই সম্মান দেওয়া উচিত ছিল। বিভোর কুমার সিং ছিলেন ২০৫ তম কোবরা ব্যাটেলিয়ানের সহকারী কমান্ডেন্ট অফিসার।

আরও পড়ুন,
*নাক ডাকেন? হতে পারে হৃদ্‌রোগ, ৫ উপসর্গ দেখে সাবধান না হলেই বড় বিপদ
*বালক রামের ভাস্কর অরুণ যোগীরাজ মাঝরাতে হঠাৎ জেগে উঠে বলতেন, ‘লালা ডাকছেন আমায়’

২০১৭ সালে তিনি যোগ দিয়েছিলেন সিআরপিএফে। পরবর্তীকালে গয়া ও ঔরঙ্গাবাদ জেলার চক্রবান্ধা বনাঞ্চলের দায়িত্বে ছিলেন। ২০২২ সালের ২৫শে ফেব্রুয়ারী ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণে আহত হয়েছিলেন তিনি।

টানা ৭ ঘন্টা অসহ্য যন্ত্রণা অসহ্য করলেও লড়াই চালিয়ে গিয়েছিলেন মাওবাদীদের বিরুদ্ধে। জয়লাভও করেছিলেন।এরপর তাকে গয়া জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার পর এইমস দিল্লী’তে স্থানান্তরিত করা হয়।

চিকিৎসার সময় তার দুই পা কেটে বাদ দিতে বাধ্য হন চিকিৎসকেরা। বর্তমানে তিনি সৈন্যদের নির্দেশনার দায়িত্বে রয়েছেন। তার সেই অদম্য সাহস এবং ত্যাগের জন্য ৭৫ তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে শৌর্যচক্র পুরস্কার লাভ করেছেন।

আরও পড়ুন,
*ক্রপটপে দর্শনা বণিক, ছবি ভাইরাল হতেই অভিনেত্রীকে ঘিরে প্রশ্ন, ‘সন্তানসম্ভবা’? মিলল উত্তর
*Padma Shri 2024: ‘বড়লোকের বিটিলো’র মতো লোকগান লিখেও কৃতিত্ব পাননি, এবার পদ্মশ্রী পাচ্ছেন বীরভূমের রতন কাহার

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।