উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার রশ্মিকার ডিপফেক ভিডিওর মূলচক্রী | SANGBAD BHAVAN  

উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার রশ্মিকার ডিপফেক ভিডিওর মূলচক্রী

অবশেষে উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার হলো অভিনেত্রী রশ্মিকা মান্দানার ডিপফেক ভিডিও নির্মাণকারী যুবক! আমরা সকলেই জানি যে বেশ কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল একটি ভিডিও। যেখানে দেখা গিয়েছিল স্বল্পবসনা এক যুবতীকে। যাকে দেখে সকলেই ভেবেছিলেন তিনি অভিনেত্রী রশ্মিকা মান্দানা।

তবে সেই ভিডিওটি আসলে অভিনেত্রীর মুখ বসিয়ে তৈরি করা হয়েছিল। ওই যুবতী ছিলেন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার জারা প্যাটেল। এরপরই তদন্তে নামে দিল্লী পুলিশ, একাধিক ধারায় মামলা দায়ের করা হয়।

আরও পড়ুন,
*‘প্রভু শ্রী রাম কে নাম’ বড় অনুদান অক্ষয়- হেমা মালিনীর, রাম লেখা ইট দিয়েছেন অনুমপ
*প্রাণপ্রতিষ্ঠার আগে রামলালা মূর্তি কারা ভাইরাল করল? মন্দিরের প্রধান পুরোহিত তদন্ত চান

অবশেষে উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করা হলো সেই মূল অভিযুক্তকে। তথ্যপ্রযুক্তি আইনের একটি ধারায় বলা হয়েছে যদি কেউ তথ্যপ্রযুক্তিকে ভুলভাবে ব্যবহার করে বা কোনো ব্যক্তির সাথে বিশ্বাসঘাতকতা করে তাহলে ১ লক্ষ টাকা জরিমানা এবং তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

উল্লেখযোগ্য, সাম্প্রতিক সময়ে প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই মানুষের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষ করে মহিলা নিরাপত্তা চিন্তার ভাঁজ ফেলেছে সাধারণ মানুষের কপালে। কারণ, ইতিমধ্যেই রশ্মিকা-সহ ক্যাটরিনা কাঈফ, আলিয়া ভাট থেকে শুরু করে একাধিক বলিউড অভিনেত্রীর ডিপফেক ভিডিও আমাদের নজরে এসেছে। ফলে বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন সকলেই।

শেষমেশ পুলিশের জালে ধরা পড়লেন সেই মূল অপরাধী। তবে প্রতিনিয়ত এমন ঘটনা ঘটেই চলেছে। শুধুই যে ভিডিও তৈরি তাই নয়, বিভিন্ন আর্থিক প্রতারণার ঘটনাও ঘটে চলেছে আমাদের আশেপাশে। ফলে উন্নত প্রযুক্তি আমাদের জীবনে আশীর্বাদ না অভিশাপ এই প্রশ্নই মাথাচাড়া দিয়ে উঠছে সকলের মনে।

আরও পড়ুন,
*Ram Mandir prasad: অ্যামাজনে বিক্রি হচ্ছে’রাম মন্দিরের প্রসাদ’! বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে কেন্দ্রের নোটিশ
*রামনামের ছোঁয়া! দেশের ৩৪৩টি স্টেশনকে আলোয় সাজায়ে তোলার জন্য বেছে নিল রেল

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।