There will be kilos of cucumbers in sacks on the roof of the house, know the methodবাড়ির ছাদে বস্তায় হবে কিলো কিলো শসা, জানুন পদ্ধতি

শসা একটি উপকারী ফল। এই ফলে রয়েছে একাধিক পুষ্টিগুণ। এর পাশাপাশি এই ফলে জলের পরিমাণ রয়েছে অনেকটাই বেশি। আর তাই এমন ফল গরমকালে খাওয়া শরীরের পক্ষে বেশ ভালো। ৯৫ শতাংশ জল রয়েছে শসাতে। এমন ফলের চাষ যদি বাড়িতেই করা যায় তবে আর বাজার থেকে কিনতে হয় না৷ ইচ্ছেমতন শসা খাওয়া যায় যেমন তেমনই শসা চাষের একটি অভিজ্ঞতা জন্মায়।

বাড়িতে খুব সহজেই কীভাবে শসা চাষ করবেন?

সিমেন্টের খালি বস্তায় শসা চাষ করুন। এতেই এত ফলন হবে যা সামলাতে হিমসিম খাবেন। এর জন্য প্রথমে একটি সিমেন্টের বস্তা জোগাড় করুন। বস্তাতে পর্যাপ্ত পরিমাণে দোআঁশ মাটি ও গোবর সার মিশিয়ে মাটি তৈরি করুন।

এরপর ওই মেশানো মাটিতে শসার বীজ কিনে এনে তা পুঁতে দিন। বীজগুলি একটু ভিতরে পুঁতলে ভালো হয়। মাটিতে এরপর নিয়মিত জল দিতে থাকুন। বীজগুলি অঙ্কুরিত হয়ে এক সপ্তাহ পরে চারা গাছ বেরোবে। চারা গাছ বেরোনোর পর ২০ দিন গাছের যত্ন করতে হবে। গাছল পর্যাপ্ত পরিমাণে সূর্যালোক ও জল দিতে হবে।

গাছের উপযুক্ত বৃদ্ধির জন্য জৈব সার দিতে হবে গাছের গোঁড়ায়। এর জন্য বাজার থেকে জিঙ্ক, কপার, সালফেট, ফসফরাস, সীসা, অ্যামনিয়া যুক্ত সার ব্যবহার করতে হবে। এই সারগুলি দিলে গাছের ফলন ভালো হবে। গাছে প্রচুর পরিমাণে শসার ফলন হবে। এর পাশাপাশি আরেকটি বিষয় মাথায় রাখতে হবে।

শসা যেহেতু গুল্ম জাতীয় গাছ তার জন্য গাছ বড় হতে না হতে মাচা তৈরি করতে হবে। বাঁশ এবং সুতো দিয়ে মাচা তৈরি করে নিতে হবে। এমন ভাবে চাষ করলে মাত্র দেড় মাসেই গাছে ফলন ধরবে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক