সঙ্গির সাথে ঝগড়ার পর এই কাজ ভুলেও করবেন না

Don't forget to do this after a fight with your partner

দাম্পত্য জীবনে একাধিক বিষয় নিয়ে ঝামেলা হয়। একসঙ্গে থাকলে আমাদের মধ্যে এমনটা হয়ে থাকে। কোনো কোনো সময় মতের মিল হয় না। সেইসময় ঝামেলার সৃষ্টি হয়। কিন্তু ঝামেলা হওয়ার ও তার পরের মূহুর্তগুলি নিয়ে একটু সচেতন থাকলে সব সম্পর্ক ঠিক থাকে। ঝগড়া হলে অনেক মনের কথা বেরিয়ে আসে, মন হালকা হয়। কথা বলে, ঝামেলা করে মনের কথা উগড়ে ফেললে অনেক হালকা লাগে। তবে কিছু কিছু ক্ষেত্রে একটি দাম্পত্য জীবন ভেঙে যেতে কয়েকটি ভুলই যথেষ্ট। তাই কিছু এমন কাজ রয়েছে যা ঝগড়ার সময় করবেন না।

প্রথম – ঝগড়া শেষ হওয়ার পরই মিটমাট করতে যাবেন না। একে অপরকে সময় দিন। প্রথম ভাবতে হবে দু’জনের মধ্যে কী কারণে ঝগড়া হয়েছে। কী করলে ঝগড়া এড়ানো যেতো। কিছুটা সময় নিলে দু’জনের মনের মধ্যে থাকা রাগ অনেকটা কমে যাবে। ঝগড়া শেষ হওয়ার পর একে অপরের প্রতি বাঁকা কথা বলবেন না। কোনো কোনো সময় নিজেও এগিয়ে গিয়ে কথা বলে সঙ্গীর রাগ মেটাবেন। সবসময় সঙ্গীর থেকে আশা করবেন না।

দ্বিতীয় – অনেকসময় ঝগড়ার পর অনেকে খিল আটকে বসে থাকে। কিন্তু এমনটা করা উচিত নয়। রাগ যদি পুষে রাখেন তাহলে সমস্যা আরও বাড়বে। তাই রাগ কমিয়ে শান্ত হয়ে দু’জনে কথা বলুন। ঝগড়ার পর একে অপরের সঙ্গে কথা বলতে সময় লাগে। তাই বলে দীর্ঘদিন কথা বলা বন্ধ করে বসে থাকবেন না৷

তৃতীয় – ঝগড়ার জন্য দায়ী হতে পারে একাধিক কারণ। তার মধ্যে রয়েছে কাজের চাপ, পারিবারিক অশান্তি, হতাশা। কিন্তু সঙ্গীর সামনে ঝগড়ার কারণ হিসেবে এই বিষয়গুলির উল্লেখ করবেন না। অন্য কারণের জন্য আপনি সঙ্গীর প্রতি খারাপ আচরণ করছেন কিনা সেদিকেও লক্ষ্য রাখুন।

চতুর্থ – স্বামী ও স্ত্রী-এর সঙ্গে ঝগড়া হওয়ার পর সেই বিষয়টি কোনো তৃতীয় ব্যক্তির সঙ্গে ভাগ করে নেবেন না। তাতে আপনার সঙ্গীর প্রতি অপমান করা হয়। তাই এই কাজটি করবেন না।