'

কালীঘাট মন্দিরের চূড়ায় স্বর্ণদণ্ড, কত সোনা আছে?

By BB Apr1,2024
Golden bar at the top of Kalighat temple, how much gold is there?কালীঘাট মন্দিরের চূড়ায় স্বর্ণদণ্ড, কত সোনা আছে?

এবার কালিঘাট মন্দিরের করা হল রদবদল। বহুদিন ধরেই কথা চলছিল। এবার সেই গুঞ্জনে পড়ল সিলমোহর। জনগণের জন্য খুলে দেওয়া হল কালিঘাটের কালি মন্দিরের সোনার চূড়া। এতদিন সেটি মাটির থাকলেও এবার সেখানে কারুকার্য এক রেখে চূড়াটিকে সোনায় মুড়িয়ে দেওয়া হয়েছে। ২৪ ক্যারাট সোনা দিয়ে তৈরি করা হয়েছে তিনটে সোনার চূড়া। যাতে আলো পড়লে চোখ ধাঁধিয়ে যাবেই।

কালিঘাট মন্দিরের মুকুটে যুক্ত হল নতুন পালক। ২০১৯ সালের আলোচনার পর কালিঘাট মন্দিরের সংস্কারের দায়িত্ব দেওয়া হয় দু’টি গোষ্ঠীর হাতে। মন্দিরের অভ্যন্তরের কাজের জন্য দায়িত্ব দেওয়া হয় রিলায়েন্স গোষ্ঠীকে। মন্দিরের বাইরের কাজের জন্য দায়িত্ব দেওয়া হয় কলকাতা পুরসভাকে। এরপরই জোরকদমে কাজ শুরু করে দুই গোষ্ঠী।

সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, মন্দিরের অন্দরের রদবদল ও মেরামতের জন্য ৩৫ কোটি টাকা খরচ করেছে রিলায়েন্স গোষ্ঠী। আর সেই টাকা দিয়ে তৈরি করা হয়েছে দু’শো বছরের পুরোনো মন্দিরের সোনার চূড়া। মন্দিরের মাথায় তিনটি তিনকোনা চূড়া রয়েছে। তিনটি চূড়ায় রয়েছে তিনটি স্তম্ভ। মাঝের স্তম্ভটিতে রয়েছে একটি পতাকা। যদিও এর আগে সব-কটি মাটির থাকলেও এখন সব সোনার।

জানা যাচ্ছে, চূড়া তিনটি তৈরি করতে ৫০ কিলোগ্রাম সোনা ব্যবহার করা হয়েছে। মন্দিরে সূত্রে খবর, মন্দিরের গর্ভগৃহ থেকে শুরু করে ভোগের ঘর, নাটমন্দির, মূলমন্দির, বলির জায়গাতেও আমূল সংস্কার চলছে। কাজ প্রায় শেষের মুখে। তবে এত বড় একটি রদবদলে মন্দিরে কোনো অনুষ্ঠান হবে না? এই প্রশ্নের উত্তর পাওয়া গিয়েছে।

কালিঘাট চত্বরের কাউন্সিলর প্রবীরকুমার মুখার্জি জানান, নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে গিয়েছে। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইচ্ছে থাকলেও উদ্বোধন করতে পারছেন না। তবে প্রতি বছর পয়লা বৈশাখে মন্দিরে পুজো দিতে আসেন মুখ্যমন্ত্রী। সেইদিন ছোটো করে অনুষ্ঠান হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন,
*সুন্দরী স্ত্রীর টোপ দিয়ে কামানের মুখে! ভয়ঙ্কর অভিজ্ঞতা রুশ ফেরত ভারতীয় যুবকদের
*লালকৃষ্ণ আডবানীর বাড়িতে গিয়ে ভারতরত্ন সম্মান দিয়ে এলেন রাষ্ট্রপতি, সঙ্গে ছিলেন অমিত শাহ-নরেন্দ্র মোদী

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক