'

গুরুদক্ষিণা মাত্র এক টাকা, নাচ-গান-আবৃত্তি চলে গাছতলার পাঠশালা

By BB Mar4,2024
Gurudakshina is only one rupee, dance-song-recitation runs in the tree houseগুরুদক্ষিণা মাত্র এক টাকা, নাচ-গান-আবৃত্তি চলে গাছতলার পাঠশালা

এক টাকার পাঠশালা চালু করে দুঃস্থ শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার নিয়েছেন হাবড়ার সঞ্জীব কাঞ্জিলাল এবং তার সঙ্গীরা! বিষয়টি এক কথায় বলতে গেলে ‘নিরক্ষরতা দূরীকরণ অভিযান।’ পুঁথিগত শিক্ষার বাইরেও কত কিছু যে অজানা থেকে যায়, তা আমরা সকলেই জানি।

Gurudakshina is only one rupee, dance-song-recitation runs in the tree house

সেই সমস্যা সমাধানের পথেই হেঁটেছেন সঞ্জীব। টুনিঘাটা গ্রামের পাড়ুইপাড়া এলাকার বেশিরভাগ মানুষ দিনমজুর এবং জেলে। এমনও সময় ছিল যখন গ্রামের বেশিরভাগ ছেলেমেয়েরাই বিদ্যালয়ে যেতো না। খুব অল্প বয়স থেকেই তাদের জীবিকা নির্বাহের জন্য কাজ করতে হতো।

বাবা-মায়ের সামর্থ্য ছিল না ছেলেমেয়েদের ভালো স্কুলে ভর্তি করার। সেসব ছেলেমেয়েদের জন্যই এগিয়ে এসেছে মানবাধিকার সংগঠন ‘টুনিঘাটা পিপলস মুভমেন্ট অফ হিউম্যান রাইটস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।’ যেখানে মাত্র এক টাকার বিনিময়ে পড়াশোনার সুযোগ মিলবে।

তবে শুধু পড়াশোনাই নয় এর পাশাপাশি আবৃত্তি, আঁকা জিমন্যাস্টিক, সবকিছুরই ব্যবস্থা থাকছে। এই বিষয়ে সঞ্জীব কাঞ্জিলাল জানিয়েছেন, ‘যদি সম্পূর্ণ বিনামূল্যে করি তাহলে বিষয়টি গুরুত্বহীন হয়ে পড়ে দুই পক্ষের কাছে। সেই কারণে ছাত্রছাত্রীদের থেকে এক টাকা নেওয়া হচ্ছে। এই টাকা তহবিলে জমা থাকবে। পরে গরীব পড়ুয়াদের জন্য খরচ করা হবে।’

এই বিষয়টি উঠে আসতেই তাদের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন সকলে। আসলে সাম্প্রতিক সময় মানুষ নিজেদের নিয়েই ব্যস্ত থাকেন। এই পরিস্থিতিতে দুঃস্থ মানুষদের পাশে দাঁড়ানোয় সঞ্জীব কাঞ্জিলাল এবং তার অন্যান্য সহকর্মীদের কুর্নিশ জানানো হয়েছে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক