Health: Suffering from gas problems? Don't even forget that mistake after eating,Health: গ্যাসের সমস্যায় ভুগছেন? খাওয়ার পর ভুলেও করবেন না যে ভুল,

Health: এমন অনেকে রয়েছেন যাদের গ্যাস-অম্বলের সমস্যা নিত্যসঙ্গী। যে কোনো খাবার খেলেই পেটের সমস্যার সম্মুখীন হতে হয় তাদের অথচ তারা তেল-মশলাযুক্ত খাবার খান না এবং নিয়মিত শরীরচর্চাও করেন। তাহলে এসব সমস্যার কারণ কী? এমন প্রশ্নই জাগে তাদের মনে। তবে আজ আমরা আপনাদের এমন কিছু অভ্যাসের কথা বলবো যেগুলো খাওয়ার আগে বা পরে করার কারণে তারা এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

খাবার ভালো করে না চিবিয়ে খাওয়া

বর্তমানে মানুষ খুবই নিম্নমানের জীবনশৈলীভুক্ত। একসাথে অনেক কাজ করার বদ অভ্যাস তৈরি হয়েছে তাদের। এই যেমন খাবার খেতে খেতে মোবাইল বা টিভি দেখা। এতে কিন্তু খাবার না চিবিয়ে খাওয়ার প্রবণতা দেখা যায়। ফলে সমস্যার সূত্রপাত হয়। অনেকেই জানেন না আমাদের খাবারের হজম কিন্তু শুরু হয় মুখ থেকেই। তাই আপনি যদি মনোযোগ সহকারে না চিবিয়ে খান তাহলে খাবার ঠিকমতো হজম হয় না।

খালি পেটে বা খাওয়ার পর দ্রুত চা/কফি পান

বেশিরভাগ মানুষই তাদের দিনের শুরু করেন চা বা কফির মাধ্যমে। সাবধান! ডেকে আনছেন ভয়ংকর বিপদ। খালি পেটে কখনোই ক্যাফেইনযুক্ত পানীয় পান করা উচিত নয়। তবে খাবার খাওয়ার সাথে সাথেও কিন্তু চা বা কফি পান করতে যাবেন না। খাবার খাওয়ার অন্তত এক-দু ঘণ্টা পর পান করা উচিত।

খাওয়ার পরেই বিছানায় যাওয়া

ভরপেট খাবার খাওয়ার পর অনেকের মধ্যেই অলসতা দেখা যায়। এমনকি খাবার খাওয়ার পর দ্রুত তারা শুয়েও পড়েন। এতে কিন্তু আপনার খাবার ঠিকঠাক হজম হয় না। ফলে গ্যাস-অম্বলের সমস্যা তৈরি হয়। খাবার পর কিছুটা হাঁটাহাঁটি করার অভ্যাস তৈরি করুন।

অসময়ে ফল খাওয়া

ছোট থেকেই আমাদের শেখানো হয় ভরপেটে ফল খাওয়ার অভ্যাস তৈরি করার জন্য। তবে খাবার খাওয়ার দ্রুত যদি আপনি ফল খান তাতেও আপনার পেটের সমস্যা দেখা দেবে। প্রাতরাশ ও দুপুরের খাওয়ার মাঝখানে যে সময় রয়েছে তখন ফল খাওয়ার চেষ্টা করুন, বিকেলেও খেতে পারেন।

পর্যাপ্ত জল না পান করা

শারীরিক সমস্যার অন্যতম কারণ পর্যাপ্ত পরিমাণে জল না পান করা। জল না পান করার কারণে হজমে সমস্যা তো হয়ই এছাড়াও অন্যান্য সমস্যা দেখা দেয়। পাশাপাশি গরমের কারণে অতিরিক্ত জল আমাদের দেহ থেকে বেরিয়ে যায়। তাই পর্যাপ্ত জলপান করার চেষ্টা করুন।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক