20240709 141448

দিনের পর দিন দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে। এরফলে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। আগে একসময় প্রতিটি বাড়িতে কাঠকয়লা ও উনুনে রান্না হতো। কিন্তু দিন পাল্টেছে। এখন কয়েকটি বাড়িতে কাঠকয়লায় রান্না হলেও বেশিরভাগ মানুষ গ্যাসে রান্না করেন। অধিকাংশ বাড়িতেই এলপিজি সিলিন্ডারের ব্যবস্থা রয়েছে। তবে মাঝেমধ্যে গ্যাসের দাম বৃদ্ধিতে সংকটে মানুষ।

তবে এবার অধিকাংশ বাড়িতে যেহেতু রান্নার গ্যাসে রান্না হয় তাই কেন্দ্র সরকারের তরফে একটি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় এইবার দুস্থ মানুষদের বাড়িতে বিনামূল্যে গ্যাস দেওয়া ‌হচ্ছে। সকলেই এলপিজি সিলিন্ডারে রান্না করলেও তাদের একটি অভিযোগ রয়েছে।

আর সেই অভিযোগটি হলো রান্নার গ্যাস সিলিন্ডার সহ এলপিজি সংক্রান্ত বিভিন্ন জিনিসের দাম বৃদ্ধি পাওয়া। সবকিছুর দাম এত বৃদ্ধি পাওয়ায় নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের৷ এই লাগামছাড়া অভিযোগের পর কেন্দ্র সরকারের তরফে ভর্তুকির পরিমাণ অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, জুলাই মাস থেকে রান্নার গ্যাসের আরও একটি সামগ্রীর দাম কমতে চলেছে। রান্না করার জন্য আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস হলো স্টোভ। এবার কেন্দ্র সরকারের তরফে, রান্নার গ্যাসের স্টোভের জিএসটি ইতিমধ্যে কমানো হয়েছে। স্টোভ প্রতি মাসে কিনতে না হলেও কানেকশন নেওয়ার সময় কিনতে হয়। কিংবা স্টোভ খারাপ হলেও স্টোভ কিনতে হয়৷

কেন্দ্র সরকারের মতে, আগে এলপিজি-এর উপর ২১ শতাংশ জিএসটি নেওয়া হতো। তবে তা এখন কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। আর এরফলে কিছুটা স্বস্তি পেয়েছে সাধারণ মানুষ।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক