'

প্রয়াত কিংবদন্তি গজল গায়ক পঙ্কজ উদাস

By BB Feb26,2024
Pankaj Udhas Deathপ্রয়াত কিংবদন্তি গজল গায়ক পঙ্কজ উদাস

Pankaj Udhas Death: না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় গজলশিল্পী পঙ্কজ উদাস! দীর্ঘদিন রোগশয্যায় থাকার পর মাত্র ৭২ বছর বয়সে ইহলোক ছেলে পরলোক গমন করলেন তিনি। মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে এই শিল্পীর। ফলে শোকের ছায়া ভক্তমহলে। সম্প্রতি তাদের পরিবারের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে এই সংবাদ দেওয়া হয়েছে সকলকে।

সেই সোশ্যাল মিডিয়া পোস্টে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি পদ্মশ্রী পঙ্কজ উদাস প্রয়াত হয়েছেন ২৬ শে ফেব্রুয়ারী। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।’ তার কন্যা নয়াব উদাস সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বাবার চলে যাওয়ার খবর ভাগ করে নিয়েছেন সকলের সাথে। তার মৃত্যু সংগীতজগতে আরো একটি নক্ষত্রের পতন ঘটালো।

সংগীতজগতে তার অবদান নতুন করে বলার অপেক্ষা রাখে না। সিনেমার গান হোক বা লাইভ অনুষ্ঠান সবেতেই তার গান মুগ্ধ করেছে সকলকে। ১৯৫১ সালের ২৭শে মে একটি জমিদার পরিবারে জন্ম হয় পঙ্কজ উদাসের। ছোট থেকেই সংগীতের পরিবেশে বড়ো হয়েছেন তিনি।

তার বাবা তাকে রাজকোটের একটি সংগীত অ্যাকাডেমীতে ভর্তি করে দিয়েছিলেন। প্রথমে গুলাম কাদের খান সাহেবের কাছে ধ্রুপদী সংগীতের শিক্ষা নেন তিনি। এরপর মুম্বাই এসে গোয়ালিয়র ঘরানার শিল্পী নবরঙ্গ নাগপুরকরের কাছে তালিম নেওয়া শুরু করেন।

১৯৮০ সালে তার প্রথম গজল অ্যালবাম ‘আহত’ প্রকাশ হয়। এরপরে মুক্তি পায় আরো বেশ কয়েকটি অ্যালবাম। তার অতি জনপ্রিয় গান হলো ‘নাম’ সিনেমার ‘চিট্ঠি আয়িহে।’ ইন্ডি-পপ গানের জন্য বেশি জনপ্রিয়তা লাভ করেছিলেন তিনি। তার অসামান্য অবদানের জন্য একাধিক পুরস্কার ও সম্মান পেয়েছেন, যার মধ্যে অন্যতম হলো ‘পদ্মশ্রী’।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক