'

দোল উৎসবে রাধামাধবের ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি, ঝটপট শিখেনিন রেসিপি

By BB Mar22,2024
Radha Gobindara Bhog Swarnkhichuri Recipeদোল উৎসবে রাধামাধবের ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি, ঝটপট শিখেনিন রেসিপি

রাধাগোবিন্দর ভোগ স্বর্ণখিচুড়ি রেসিপি

আমারা সকলেই জানি দোল পূর্ণিমার দিনে অনেকের বাড়িতেই রাধাকৃষ্ণের পুজো হয়। আর সেই দিন আমাদের মা,বোনেরা রাধামাধবের জন্য ভোগ রান্না করেন।আর ভুনা খিচুড়ির ভোগ টাই কিনতু সাধারণত রান্না করে থাকেন। তবে এই বছরে রাধামাধবের ভোগেও না হয় থাকুক একটু নতুনত্ব। রাধামাধবের ভোগে থাকছে এবার স্বর্ণখিচুড়ির ভোগ। আপনারা চাইলেও রান্না করতে পারেন রাধামাধবের জন্য। শিখেনিন তার সহজ রেসিপি।

স্বর্ণখিচুড়ি রান্নার উপকরণ:

গোবিন্দভোগ চাল (২৫০গ্রাম), সোনামুগ ডাল (১৫০গ্রাম), কাজুবাদাম (১মুঠো), কিসমিস (১মুঠো), পনির (১৫০গ্রাম), ঘি (৪টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৩/৪টি), আদা বাটা (১টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১টেবিল চামচ), জিরে গুঁড়ো (১টেবিল চামচ), লবণ (স্বাদ অনুযায়ী), শুকনো লঙ্কা গুঁড়ো (১ টেবিল চামচ), নারকেল কোৱা (হাপ কাপ), সাদা রিফাইন তেল (৩টেবিল চামচ), আলু (১টি মাঝারি সাইজের), গাজর (১টি), চিনি (১চা-চামচ),গোটা জিরে (অল্প), তেজপাতা (২টি), গোটা শুকনো লঙ্কা (২টি), দারচিনি ও এলাচ (অল্প) গরম মশলা গুঁড়ো (হাপ চা-চামচ)।

স্বর্ণখিচুড়ি রান্না প্রণালী:

প্রথমে ডাল হালকা করে ভেজে নিতে হবে, তার পরে চাল আর ডাল ভালো করে জল দিয়ে ধুয়ে নিয়ে আবার জলের মধ্যে ৩০মিনিট ভিজিয়ে রাখতে হবে, ৩০মিনিট হোয়ে গেলে তুলে জল ঝরাতে দিতে হবে। গাজর,ও আলু টাকে ছোট ছোট কোরে কেটে ধুয়ে রাখতে হবে। এবারে করাই টা গরম করে নিয়ে, তারপর করাইয়ের মধ্যে ২টেবিল চামচ ঘি দিয়ে দিতে হবে, ঘি টা গরম হয়ে গেলে তার মধ্যে কাজু বাদাম, কিসমিস, আর পনিরের টুকরো গুলো আলাদা আলাদা কোরে হালকা একটু ভেজে তুলে নিতে হবে, এবারে ওই ঘিয়ের মধ্যে সাদা রিফাই তেল ৩টেবিল চামচ দিতে হবে, তেল গরম হোয়ে গেলে তার মধ্যে দিয়ে দিতে হবে, গোটা জিরে, তেজপাতা, গোটা শুকনো লংকা দারচিনি ও এলাচ, এবারে কিছু সময় ওগুলো ফ্রাই করে নিয়ে তার মধ্য দিয়ে দিতে হবে আদাবাটা, আর নারকেল কোরা, এবারে এগুলো ভালো কোরে ফ্রাই হোয়ে গেলে ওর মধ্যে সবজি গুলো দিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লংকা গুঁড়ো, ও স্বাদ অনুযায়ী নুন, তারপর একটু ভালো কোরে কষানো হোয়ে গেলে তার মধ্যে দিয়ে দিতে হবে ধুয়ে রাখা ওই চাল আর ডাল, তারপর নাড়তে নাড়তে ভালো কোরে কষিয়ে নিয়ে তারমধ্যে দিতে হবে পরিমাণ মতো গরম জল, জল ফুটে উঠলে কাঁচা লঙ্কা দিয়ে আবারো নারা দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে, কিছু সময় বাদে বাদে নারা দিয়ে দিতে হবে, তারপর যখন সবকিছু ভালোভাবে সিদ্ধ হয়ে যাবে ও জলটা শুকিয়ে যাবে। তখন এর মধ্যে ছিটিয়ে দিতে হবে, হাপ চা-চামচ গুঁড়ো গরম মশলা, চিনি (১চা-চামচ), ও ঘি (২টেবিল চামচ)দেওয়ার পরে ভালো কোরে নেড়ে প্রায় ৫মিনিট ঢেকে রাখলেই তৈরি হয়ে যাবে স্বর্ণ খিচুড়ি ভোগ।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক