Recipes: This is how to make raw mango chutneyRecipes: আঙ্গুল চেটে খাবে, এই ভাবে বানান কাঁচা আমের চাটনি

Recipes: বর্তমানে আমের মরশুম। কাঁচা আম দিয়ে একাধিক পদ তৈরি হয় বাঙালির হেঁশেলে। কাঁচা আমের টক ডাল কিংবা চাটনি সবেতেই কাঁচা আম একশোয় একশো। কাঁচের আমের চাটনি একটি জনপ্রিয় পদ। খাবার শেষে শেষ পাতে অল্প কাঁচা আমের চাটনি খেতে সকলেই পছন্দ করেন। এতে মুখের স্বাদ যেমন বূলে যায় তেমনই এটি উপকারী।

তবে আমরা অনুষ্ঠান বাড়িতে যেমন কাঁচা আমের চাটনি খেয়ে থাকি বাড়িতে বানালে তেমনটা হয়না। তাই আজকের প্রতিবেদনে রইল সেই রহস্য যা মেনে চললে আপনার হেঁশেলে তৈরি করা কাঁচা আমের চাটনি হবে একেবারে অনুষ্ঠান বাড়ির মতন।

উপকরণ – কাঁচা আমের চাটনি বানানোর জন্য লাগবে কাঁচা আম, হলুদ, সর্ষের তেল, শুকনো লঙ্কা, আদা, কিশমিশ, কাজু বাদাম, জল, নুন, চিনি ও পাতিলেবু।

প্রণালী – প্রথমে কাঁচা আম ধুয়ে কেটে একটি পাত্রে রাখুন। এরপর সামান্য নুন ও হলুদ দিয়ে আমের টুকরোগুলি মেখে নিন। একটি বাটিতে কাজুবাদাম ও কিশমিশ ভিজিয়ে রাখুন। এরপর আগুনে কড়াই বসিয়ে তাতে সর্ষের তেল দিয়ে তাতে শুকনো লঙ্কাও কালো সর্ষে ফোড়ন দিন। এরপর আদা কুঁচিয়ে ওই তেলেই দিয়ে দিন। হলুদ দিয়ে মাখিয়ে রাখা আমের টুকরোগুলি কড়াইতে দিয়ে দিন। জল ও চিনি দিয়ে ঢাকা দিয়ে দিন।

আম সিদ্ধ হয়ে চাটনি ফুটে ঘন হয়ে আসবে। এরপর ঢাকনা খুলে পাতিলেবুর রস, কাজুবাদাম, কিশমিশ কুঁচি ছড়িয়ে দিন। নামিয়ে নিন কাঁচা আমের চাটনি। এভাবেই তৈরি করলে একেবারে অনুষ্ঠান বাড়ির মতন স্বাদ হবে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক