'
তাজমহলতাজমহল

এবার ফের চর্চায় উঠে এলো ভারতের অন্যতম আশ্চর্য তাজমহল। আর এই চর্চার মূলে রয়েছে হিন্দু ও মুসলিম দুই সংগঠন। জানা যাচ্ছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী তাজমহলের ভিতরে বা বাইরে কোনোরকম ধর্মীয় অনুষ্ঠান বা ওইরূপ কোনোকিছু করা যায় না। আর এই প্রসঙ্গে মুসলিম সংগঠনের দাবি হল দীর্ঘদিন ধরে তারা তাজমহলের মধ্যে সম্রাট শাহজাহানের মৃত্যুবার্ষিকী পালন করে চলেছে।

জানা যাচ্ছে, এবছরও তেমনই একটি অনুষ্ঠানের আয়োজন করার কথা রয়েছে। এবার সেই অনুষ্ঠান বন্ধ করার দাবিতে আদালতের দারস্থ হল অখিল ভারত হিন্দু মহাসভা। তাদের দাবি, তাজমহলের বাইরে বা ভিতরে এমন কোনো অনুষ্ঠান করার নিয়ম নেই৷ তবে মুসলিম সংগঠন কীভাবে তাজমহলে এমন একটি অনুষ্ঠান করতে উদ্যোগী হয়েছে। জানা যাচ্ছে, ফেব্রুয়ারী মাসের শুরুতেই শাহজাহানের মৃত্যুবার্ষিকী উদযাপন করার কথা ভেবেছিল মুসলিম সংগঠন।

আরও পড়ুন,
*দলের প্রধানের পর শিক্ষামন্ত্রীর বাড়িতে নোটিশ জারি দিল্লি পুলিশের
*মধুচন্দ্রিমাতে কোথায় গেলেন ইরা খান ও তার দীর্ঘদিনের প্রেমিক নূপুর শিখ

তারা তিনদিন ধরে সেই উদযাপন করবে বলেও মনস্থির করে। এর পাশাপাশি ওই অনুষ্ঠানে যোগ দিতে আসা সকলকে বিনামূল্যে তাজমহলে প্রবেশ করার কথাও জানান তারা। মুসলিম সংগঠন জানিয়েছে, এএসআই-এর অনুমতি নিয়েই সমস্ত আয়োজন করা হয়েছে। এমনটা দীর্ঘদিন ধরে চলে আসছে বলে জানিয়েছে তারা। ইসলাম সম্প্রদায়ের কোনও ধর্মীয় পরবে, দরগা বা মসজিদে চাদর দেওয়ার নিয়ম রয়েছে। শাহজাহানের মৃত্যুবার্ষিকীতে এমনই পরিকল্পনা করা হয়েছিল।

সমাধির উপর সেই চাদর ১৮৮০ মিটার দৈর্ঘ্যের দেওয়া হবে বলেও জানা গিয়েছিল। আর এসব অনুষ্ঠান শুরুর আগেই আদালতের দারস্থ হল অখিল ভারত হিন্দু মহাসভা৷ সংগঠনের জেলা সভাপতি সৌরভ শর্মা তাজমহলে এই ধরনের অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞার দাবিতে আদালতে হাজির হন। তাদের সংগঠনে দাবি ছিল, মুসলিম সংগঠনের উপর এসব রীতি পালন করার আগে নিষেধাজ্ঞা জারি করা হোক।

জানা যাচ্ছে, মামলাটি গ্রহণ করেছে আদালত৷ মার্চ মাসের শুরুতে ওই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে। অর্থাৎ মুসলিম সংগঠনের দ্বারা যে শাহজাহানেী মৃত্যুবার্ষিকী করার পরিকল্পনা করা হয়েছিল তা স্থগিত। এদিকে মুসলিম সংগঠন জানিয়েছে, এই উদযাপন চলছে মুঘল আমল থেকে। এরপর ব্রিটিশ ও ভারত সরকারের অনুমতি ছিল এই পরব আয়োজন করার৷ কিন্তু সেই দাবি মানতে নারাজ অখিল ভারত হিন্দু মহাসভা। তাদের দাবি সরকারের তরফে এমন কোনো অনুমতি দেওয়া হয়নি। আগামীতে কি হবে তার জন্য অপেক্ষাই সার।

আরও পড়ুন,
*দুই থেকে তিন হলেন, সুখবর জানালেন দুর্নিবার নিজেই
*সমস্ত জল্পনার অবসান! ফের সন্তান আসছে ‘বিরুষ্কার’ সংসারে? সিলমোহর দিলেন এবি ডেভিলিয়ার্স

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।